বিজ্ঞাপন

আগুনে জ্বলছে তেলবাহী জাহাজ সাগর নন্দিনী-২, পুলিশসহ দগ্ধ ১১

July 3, 2023 | 10:41 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বরিশাল: সুগন্ধা নদীতে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত তেলবাহী জাহাজ সাগর নন্দিনী-২ থেকে অপসারণের সময় ফের বিস্ফোরণে ঘটনা ঘটেছে। এরপর থেকে জাহাজটিতে দাউ দাউ করে আগুন জ্বলছে। এতে ৮ পুলিশ সদস্যসহ ১১ জন দগ্ধ হয়েছেন। আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের সদস্যরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

বিজ্ঞাপন

দগ্ধ তিনজনকে বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে পাঠানো হয়েছে। সোমবার (৩ জুলাই) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, মোট ১১ লাখ লিটার জ্বালানি তেলের মধ্যে ৭ লাখ লিটার সরিয়ে নেওয়া হয়েছিল। বাকি তেল সাগর নন্দিনী-৪ নামের অপর জাহাজটি করে সরিয়ে নেওয়ার সময় হঠাৎ এ বিস্ফোরণের ঘটনা ঘটে।

বিস্ফোরণের দগ্ধ সাগর নন্দিনী-৪ এর বাবুর্চি জানান, পাম্প দিয়ে এক নাগাড়ে তেল উত্তোলন করায় এটি গরম হয়ে বিস্ফোরিত হয়ে এ দুর্ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

আহত বরিশাল নৌ পুলিশের মো. সিদ্দিক জানান, প্রথমে সাগর নন্দিনী-২ জাহাজের সম্মুখভাগে বিস্ফোরণের ঘটনা ঘটে। পরে পেট্রল অপসারণে নিয়োজিত অপর জাহাজ সাগর নন্দিনী-৪ জাহাজে আগুন লেগে যায়। জাহাজের ওপরে ৪ থেকে ৫ জন স্টাফ কাজে ব্যস্ত ছিলেন। তারা কি অবস্থায় আছেন তা দেখার আগেই আমরা আহত হই। আমরা ওই জাহাজের পাশে আলাদা একটি ট্রলারে কর্তব্যরত ছিলাম।

ঝালকাঠি ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মো. শফিকুল ইসলাম জানান, আগুনের ভয়াবহতা ব্যাপক আকার ধারণ করে নদীতে ছড়িয়ে পড়ছে। বরিশাল থেকে আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তারা কিছুক্ষণের মধ্যে ঘটনাস্থলে পৌঁছাবে। পরে তারা যেভাবে নির্দেশনা দেবেন আমরা সেভাবেই কাজ করব। এই বিস্ফোরণে জাহাজের নিচের অংশ ফেটে জ্বালানি নদীতে ছড়িয়ে পড়ছে। জাহাজটি ধীরে ধীরে নদীতে তলিয়ে যাচ্ছে।

ঝালকাঠির অতিরিক্ত পুলিশ সুপার মো. মহিতুল ইসলাম জানান, দ্বিতীয়বার বিস্ফোরণের ঘটনায় আমাদের ৮ জন পুলিশ সদস্য এবং এই ঘটনায় সব মিলিয়ে প্রায় ১১ জন আহত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আমি আমাদের আহত পুলিশ সদস্যদের সঙ্গে বরিশাল শেবাচিম হাসপাতালে যাচ্ছি।

বিজ্ঞাপন

এর আগে, গত শনিবার (১ জুলাই) দুপুরে সাগর নন্দিনি-২ জাহাজে বিস্ফোরণে মাষ্টার ব্রিজ ও স্টাফ কেবিনসহ পেছনের ইঞ্জিন রুমের উপরের অংশ নদীতে ডুবে যায়। এ ঘটনায় ৫ জন দগ্ধ ও ৪ জন নিখোঁজ হন। বিস্ফোরণের পর নদীতে ভেঙে পড়া জাহাজের পেছনের অংশ থেকে সোমবার তিনজনের এবং আগের দিন রোববার ইঞ্জিন রুম থেকে আরও একজনের মরদেহ উদ্ধার করে কোস্ট গার্ডের ডুবুরি দল। বিকালে জাহাজটির উদ্ধার অভিযান শেষ করা হয়েছিল। কিন্তু জাহাজের তেল অপসরণের কাজ চলছিল।

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন