বিজ্ঞাপন

প্রশাসক নিয়োগের বিধান রেখে ইউনিয়ন পরিষদ আইন সংশোধনে সংসদে বিল

May 5, 2024 | 10:16 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিদ্যমান স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন সংশোধনে জাতীয় সংসদে একটি বিল উত্থাপন করা হয়েছে। উত্থাপিত বিলে নতুন ইউনিয়ন পরিষদে ও মেয়াদোত্তীর্ণ ইউনিয়ন পরিষদে প্রশাসক নিয়োগের বিধান ও ‘সচিব’ নামের পরিবর্তে ‘ইউনিয়ন পরিষদ প্রশাসনিক কর্মকর্তা’ করার প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (৫ মে) ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকুর সভাপতিত্বে জাতীয় সংসদ অধিবেশনে বিলটি উত্থাপন করেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বিলের বিরোধিতা করেন স্বতন্ত্র সংসদ সদস্য আব্দুল লতিফ সিদ্দিকী। তিনি বলেন, বর্তমান সময়ে বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশাসক নিয়োগের প্রবণতা দেখা যাচ্ছে। সেই ধারাবাহিকতায় প্রস্তাবিত বিলেও ইউনিয়ন পরিষদে প্রশাসক নিয়োগের প্রস্তাব করা হয়েছে, যা গণতান্ত্রিক ব্যবস্থার সঙ্গে বেমানান। তাই বিলটি সংসদে উত্থাপন না করে আরও পরীক্ষা-নিরীক্ষা করা প্রয়োজন।

বিলের ওপর আনীত আপত্তি কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। পরে বিল সংসদে উত্থাপন করেন মন্ত্রী। এরপর বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। কমিটিকে যাচাই-বাছাই শেষ করে সাত দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সংসদে উত্থাপিত বিলে বলা হয়েছে, ‘স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন, ২০০৯ (২০০৯ সনের ৬১ নম্বর আইন)-এর সবখানে ‘সচিব’ শব্দের পরিবর্তে ‘ইউনিয়ন পরিষদ প্রশাসনিক কর্মকর্তা’ এবং ‘সচিবের’ শব্দের পরিবর্তে ‘ইউনিয়ন পরিষদ প্রশাসনিক কর্মকর্তার’ শব্দগুলো প্রতিস্থাপিত হবে।

বিলে আরও বলা হয়েছে, বিদ্যমান আইনের ধারা ১৮-এর উপ-ধারা (১)-এর পরিবর্তে নিচের উপধারা (১) প্রতিস্থাপিত হবে— কোনো এলাকাকে ইউনিয়ন ঘোষণার বা পরিষদের মেয়াদোত্তীর্ণ হওয়ার পর এর কার্যক্রম সম্পাদনের জন্য সরকার একজন উপযুক্ত কর্মকর্তা বা উপযুক্ত ব্যক্তিকে প্রশাসক হিসেবে নিয়োগ করবে এবং নির্বাচিত পরিষদ গঠন না হওয়া পর্যন্ত প্রশাসক ইউনিয়ন পরিষদের সার্বিক দায়িত্ব পালন করবেন। তবে শর্ত থাকে, উপধারা (১)-এর অধীন প্রশাসক কেবল একবারের জন্য নিযুক্ত হবেন এবং ১২০ দিনের বেশি সময় দায়িত্বে থাকতে পারবেন না। আরও শর্ত থাকে, কোনো দৈব-দুর্বিপাকের কারণে নির্বাচিত পরিষদ গঠন করা সম্ভব না হলে সরকার ওই মেয়াদ ৬০ দিন পর্যন্ত বাড়াতে পারবে।

বিলের উদ্দেশ্যে ও কারণ সংবলিত বিবৃতিতে বলা হয়েছে, স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে আর্থিকভাবে শক্তিশালী করা, সরকারের বরাদ্দের ওপর নির্ভরশীলতা কমানোর উপায় নির্ধারণ এবং ইউনিয়ন পরিষদ আইনকে আরও যুগোপযোগী ও সেবা সহজ করার লক্ষ্যে ‘স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) (সংশোধন) আইন-২০২৪’ সংশোধনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা দায়িত্ব পালনের সময় সরকার নির্ধারিত সম্মানি দেওয়ার বিধান যুক্ত করা হয়েছে। এর মাধ্যমে কোনো ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের বরখাস্তকালীন ভাতা প্রদানের বিষয়ে কোনো আইনি জটিলতা থাকিবে না।

বিজ্ঞাপন

এ ছাড়া গ্রাম আদালত পরিচালনা ও আইনশৃঙ্খলা রক্ষায় সরকারের অর্পিত দায়িত্ব পালন ও প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ ইউনিয়ন পরিষদের কার্যাবলির মধ্যে অন্তর্ভুক্ত হলে গ্রাম আদালতের কার্যক্রমকে আরও বিস্তৃত ও কার্যকর করা সম্ভব হবে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন