বিজ্ঞাপন

শেষ হলো বিমানের হজ কার্যক্রম

August 3, 2023 | 5:40 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: হজ পালন শেষে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট জেদ্দা থেকে তিনশ ৫৮ জন হাজি নিয়ে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছে। আর এই পৌঁছানোর মধ্য দিয়ে এটি এ বছর সৌদি আরব থেকে হজের শেষ ফিরতি ফ্লাইট।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩ আগস্ট) এ উপলক্ষে শাহজালাল বিমানবন্দরে অনুষ্ঠিত হয় হজফ্লাইট-২০২৩ এর সমাপনী অনুষ্ঠান। বিমানবন্দরে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ আয়োজিত এ অনুষ্ঠানে সবশেষ ফ্লাইটের হাজিদের দেশে স্বাগত জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। তিনি হজ পরিচালনার সঙ্গে জড়িত সকল সংস্থার কর্মকর্তাদের ধন্যবাদ জানান।

বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী বলেন, ‘এ বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২২ হাজার ৫শ জনের বেশি হজ পালন করেছেন। এর মধ্যে অর্ধেক যাত্রী পরিবহন করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। বাকি যাত্রী বহন করেছে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স ও ফ্লাই নাশ এয়ারলাইন্স। আমরা হজ কার্যক্রমে খুশি। তবে কিছু সমস্যা ছিল আমরা সেটি সামনের দিনগুলোতে আরও ভালভাবে কার্যক্রম পরিচালনার চেষ্টা করব।’

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক এমডি ও সিইও শফিউল আজিমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিমান পরিচালনা পর্যদ বোর্ডের চেয়ারম্যান মোস্তফা কামাল উদ্দীন, ধর্ম মন্ত্রণালয়ের সচিব মোহাম্মাদ আবদুল হামিদ জমাদ্দার, বেসামরিক বিমান ও পরিবহন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মফিদুর রহমান।

বিজ্ঞাপন

এছাড়া চলতি বছর বিমান ১৬০টি ফ্লাইটের মাধ্যমে মোট ৬১ হাজার ১৬৮ জন হজযাত্রী পরিবহন করেছিল। ঢাকার পাশাপাশি সিলেট ও চট্টগ্রাম থেকেও হজ ফ্লাইট পরিচালিত হয়।

হজ অফিসের বুলেটিনে জানানো হয়, চলতি বছর ২৭ নারীসহ ১১৯ জন বাংলাদেশি হজযাত্রী হজ পালন করতে গিয়ে মারা গেছেন। এরমধ্যে মক্কায় ৯৫ জন, মদিনায় ১০ জন, জেদ্দায় দুজন, মিনায় ৯ জন, আরাফায় দুজন ও মুজদালিফায় একজন মারা যান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন