বিজ্ঞাপন

‘টেকসই বাংলাদেশ বিনির্মাণে দরকার জাতীয় সবুজ-দক্ষতা কৌশল’

August 11, 2023 | 6:05 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: টেকসই বাংলাদেশ বিনির্মাণে তারুণ্যের অংশগ্রহণ নিশ্চিতে বিশেষ করে প্রতিযোগিতামূলক শ্রমবাজারে কর্মসংস্থানের নিশ্চয়তার জন্য তরুণদের ‘সবুজ-দক্ষতায়’ পারদর্শী করে তুলতে হবে। এ লক্ষে সরকারের প্রেক্ষিত পরিকল্পনা-২০৪১ ও অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার আলোকে দেশীয় ও আন্তর্জাতিক শ্রম-চাহিদা বিবেচনায় নিয়ে ‘জাতীয় সবুজ-দক্ষতা কৌশল’ প্রণয়নের আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

বিজ্ঞাপন

শুক্রবার (১১ আগস্ট) এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। সংস্থাটি বলছে, দেশের জনগোষ্ঠীর এক-পঞ্চমাংশ তরুণ। বিপুল জনমিতিক সম্ভাবনাময় এই শক্তিকে সময়ের চাহিদা অনুযায়ী ‘সবুজ-দক্ষতায়’ পারদর্শী করে তোলা ও তাদের অবাধ কর্মসংস্থানের সুযোগ নিশ্চিত করতে সহায়ক হিসেবে আট দফা সুপারিশও প্রস্তাব করছে তারা।

আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, “বৈশ্বিক ও দেশীয় প্রেক্ষাপটে টেকসই বাংলাদেশ বিনির্মাণে তারুণ্যের অংশগ্রহণ নিশ্চিতে, বিশেষ করে দেশের প্রাণ-প্রকৃতি ও জীববৈচিত্র্য, পরিবেশ ও প্রতিবেশ সুরক্ষা এবং জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় পরিবেশবান্ধব প্রযুক্তি ও প্রক্রিয়া ব্যবহার এবং রক্ষণাবেক্ষণ করতে তরুণদের ‘সবুজ-দক্ষতায়’ পারদর্শী হওয়া অপরিহার্য। তাই সময়ের চাহিদা বিবেচনায় ‘জাতীয় সবুজ-দক্ষতা কৌশল’ প্রণয়ন ও তার কার্যকর বাস্তবায়ন জরুরি হয়ে পড়েছে। যা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও ক্রমবর্ধমান বেকারত্ব ঘুচিয়ে, তরুণ সমাজের কাঙ্ক্ষিত কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

ওয়ার্ল্ড এনার্জি ট্রানজিশন আউটলুক, ২০২১-এর পরিসংখ্যান উল্লেখ করে টিআইবির নির্বাহী পরিচালক বলেন, ‘নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পে ২০৫০ সালের মধ্যে ১২.২ মিলিয়ন কর্মসংস্থান সৃষ্টি করতে পারে। সঠিক কৌশল অবলম্বন করে বাংলাদেশও এই বিশাল সম্ভাবনার অংশীদার হতে পারে। এর মাধ্যমে একদিকে যেমন পরিবেশবান্ধব জ্বালানি ও শিল্পের বিকাশ ঘটবে, অন্যদিকে দেশের অর্থনীতিতে সবুজ দক্ষতায় পারদর্শী তরুণরা ভূমিকা রাখবেন।’

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন