বিজ্ঞাপন

কানের ৮২ নারী এক মঞ্চে

May 13, 2018 | 3:31 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক ।।

বিজ্ঞাপন

শনিবার (১২ মে) ৭১তম কান চলচ্চিত্র উৎসবে এক মঞ্চে দাঁড়িয়েছিলেন উৎসব সংশ্লিষ্ট ৮২ জন নারী। ‘মি টু’ আন্দোলনে সমর্থন জানিয়েছেন সবাই।

উৎসবের প্রতিযোগিতা বিভাগের জুড়ি বোর্ডের প্রধান কেট ব্ল্যানচেট, ফরাসি অভিনেত্রী, গায়িকা ও গীতিকার মাহিয়ো কুটিয়া, যুক্তরাষ্ট্রের পরিচালক পেটি জেনকিন্সসহ অন্যান্য নারী পরিচালক ও শিল্পীরা চলচ্চিত্র দুনিয়ায় নারীদের নিরাপদ ও সম্মানজনক অবস্থানের জন্য কণ্ঠ মেলান।

১৯৪২ সাল থেকে শুরু হওয়া কান চলচ্চিত্র উৎসবে এবারই সর্বোচ্চ ৮২ জন নারী পা রেখেছে উৎসব থিয়েটার প্যালাইসের সিড়িতে। অথচ একই সময়ে সিড়ি ভেঙেছে ১৮৬৬ জন পুরুষ পরিচালক।

বিজ্ঞাপন

কেট ব্ল্যানচেট বলেন, ‘নারী হিসেবে আমাদের বিভিন্ন রকম সমস্যার সম্মুখীন হতে হয়। কিন্তু আজ আমরা এই মঞ্চে দাঁড়িয়ে আছি আমাদের এগিয়ে যাওয়ার শপথে। এখানে আমরা সবাই সিনেমার উন্নতির জন্য কাজ করি।’

ব্ল্যানচেটের কথা শেষে কথা বলেন আগনেস ভার্ডা। ফ্রান্সের এই বিখ্যাত পরিচালক বলেন, ‘আমাদের চলচ্চিত্র শিল্পের সিড়ি সবার জন্য উন্মুক্ত, চলো জয় করি।’

নারীর প্রতি অসদাচরণ ও কর্মক্ষেত্রে নারীকে হয়রানির থেকে বাঁচতে হার্ভি ওয়াইনস্টিনসহ তাদের মতো লোকদের নিয়ে সচেতনতা তৈরির আহ্বান আসে মঞ্চ থেকে।

বিজ্ঞাপন

বলা হয়, কর্মক্ষেত্রে নারীকে অসম্মান, বঞ্চিত ও হয়রানির বিষয়ে আন্তর্জাতিকভাবে সচেতনতা বৃদ্ধি করতে  ‘হার্ভি ডে’ নামে একটা দিবস চালু করতে হবে। এই কথা শুনে মঞ্চের সবাই একসঙ্গে উল্লাস করে ওঠেন।

ফেষ্টিভ্যাল থেকে ‘মি টু’ ও ‘টাইমস আপ’ আন্দোলনের ডাক ভালোভাবে দেয়া হয়নি বলে অভিযোগ করা হয় অনুষ্ঠানে। যৌন হয়রানির বিরুদ্ধে কাজ করা এই দুই আন্দোলনকে ভালোভাবে প্রচার করা হচ্ছে না বলে মন্তব্য করেন নারীরা।

আলোচনা, সচেতনতা ও এক হয়ে সুন্দর আগামীর স্বপ্ন জাগিয়ে আলোচকরা কানে নারীদের বেশি করে অংশগ্রহণ করার আহ্বান জানান।

তথ্যসূত্র: ভ্যারাইটি

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএ/টিএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন