বিজ্ঞাপন

যবিপ্রবিতে ডিন নিয়োগ স্থগিত করতে হাইকোর্টের রুল

August 15, 2023 | 9:38 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

যশোর: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন নিয়োগ তিন মাসের জন্য স্থগিত করে রুল জারি করেছেন হাইকোর্ট। আইন লঙ্ঘন করে ডিন নিয়োগ করায় সংক্ষুব্ধ শিক্ষক রিট করলে উচ্চ আদালত এই রুল জারি করেন।

বিজ্ঞাপন

রিটের আদেশে আদালত ড. মাহফুজুর রহমানের ডিন নিয়োগ কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং তা বাতিল করে ড. শিরিন নিগারকে কেন ডিন নিয়োগের নির্দেশ দেওয়া হবে না- এর জবাব দিতে নির্দেশ দিয়েছেন। আদালতে রিটকারী ড. শিরিন নিগার ও তার আইনজীবী অ্যাডভোকেট মোস্তফা গোলাম কিবরিয়া এসব তথ্য জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ২৩ জুলাই যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন হিসেবে পরিবেশ বিজ্ঞান বিভাগের ড. মো. মাহফুজুর রহমানকে নিয়োগ করে রেজিস্ট্রার দপ্তর চিঠি ইস্যু করে। কিন্তু বিধান অনুযায়ী ডিন নিয়োগ পাওয়ার কথা ছিল পুষ্টি ও খাদ্যপ্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. শিরিন নিগারের। নিয়মের ব্যত্যয় ঘটিয়ে ডিন নিয়োগ দেওয়ায় ড. শিরিন নিগার যবিপ্রবি কর্তৃপক্ষকে আইনি নোটিশ দেন। কোনো জবাব না পেয়ে গত ৭ আগস্ট তিনি হাইকোর্টে রিট করেন।

অ্যাডভোকেট গোলাম মোস্তফা কিবরিয়া জানান, রিটে বিবাদী করা হয় শিক্ষা সচিব, ইউজিসি চেয়ারম্যান, যবিপ্রবি উপাচার্য, রেজিস্ট্রার, ডেপুটি রেজিস্ট্রার ও ড. মাহফুজুর রহমানকে। গত ১০ আগস্ট তার রিটের শুনানি হয়। ড. শিরিন নিগারের পক্ষে শুনানিতে অংশ নেন সিনিয়র আইনজীবী মো. সাঈদ আহমেদ এবং আইনজীবী গোলাম মোস্তফা কিবরিয়া। শুনানি শেষে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের দ্বৈত বেঞ্চ রুল জারি করেন।

বিজ্ঞাপন

রুলে যবিপ্রবির ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন নিয়োগ তিন মাসের জন্য স্থগিত করা হয়েছে। একইসঙ্গে ড. মাহফুজুর রহমানের ডিন নিয়োগ কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং তা বাতিল করে ড. শিরিন নিগারকে কেন ডিন নিয়োগের নির্দেশ দেওয়া হবে না- ২৮ দিনের মধ্যে এর জবাব দেওয়ার জন্য যবিপ্রবি কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে।

১৪ আগস্ট আদালতের নির্দেশনার কপি হাতে পেয়েছেন পুষ্টি ও খাদ্যপ্রযুক্তি বিভাগের অধ্যাপক ড. শিরিন নিগার। তিনি বলেন, নিয়ম অনুযায়ী যবিপ্রবির ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন হিসেবে আমার নিয়োগ পাওয়ার কথা। কিন্তু নিয়মের ব্যত্যয় ঘটিয়ে অন্য বিভাগ থেকে একজনকে নিয়োগ দেয়া হয়েছে। এ কারণে উচ্চ আদালতের শরণাপন্ন হয়েছিলাম। আদালত ওই নিয়োগ স্থগিত করে রুল জারি করেছেন।

ড. শিরিন নিগারের আইনজীবী অ্যাডভোকেট মোস্তফা গোলাম কিবরিয়া বলেন, আদালত ওই ডিন নিয়োগ তিন মাসের জন্য স্থগিত করেছেন। একইসঙ্গে ২৮ দিনের মধ্যে রুলের জবাব দিতে নির্দেশ দিয়েছেন।

বিজ্ঞাপন

এ বিষয়ে জানতে চাইলে যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, আদালতে রিট করার বিষয়টি জেনেছি। তবে আদালতের কোনো নির্দেশনা এখনো পাইনি। উচ্চ আদালতের কোনো নির্দেশনা থাকলে তার বাইরে যাওয়ার সুযোগ নেই। নির্দেশনা হাতে পাওয়ার পর তা বাস্তবায়ন করা হবে।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন