বিজ্ঞাপন

ইন্দোনেশিয়া থেকে রামপালে এলো আরও কয়লা

September 2, 2023 | 9:37 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বাগেরহাট: রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা ৪৫ হাজার ৮০০ মেট্রিক টন কয়লা দেশে এসেছে। ‘এমভি অ্যাস্পেন’ নামে একটি জাহাজে এসব কয়লা আনা হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার (২ সেপ্টেম্বর) সকাল ১০টায় ২৮ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরের পশুর চ্যানেলের হারবাড়িয়ায় ১১ নম্বর বয়ায় নোঙর করে জাহাজ ‘এমভি অ্যাস্পেন’। দুপুরে মোংলা বন্দর চ্যানেল থেকে লাইটার জাহাজের মাধ্যমে এসব কয়লা রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে নেওয়ার কাজ শুরু হয়।

এর মধ্যে ১৭ হাজার ৮০০ মেট্রিক টন কয়লা চট্টগ্রাম বন্দরে খালাস করে লাইটার জাহাজে রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে নেওয়া হয়েছে।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট ‘টগি শিপিং অ্যান্ড লজিস্টিক’ লিমিটেডের সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক জানান, রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ৪৫ হাজার ৮০০ মেট্রিক টন কয়লা নিয়ে গত ৯ আগস্ট ইন্দোনেশিয়ার মোয়ারা পান্তাই বন্দর থেকে ছেড়ে আসে ‘এমভি অ্যাস্পেন’ নামে একটি জাহাজ। এক সপ্তাহ আগে জাহাজটি চট্টগ্রাম বন্দরে ১৭ হাজার ৮০০ মেট্রিক টন কয়লা লাইটার জাহাজে খালাস করে। চট্টগ্রাম বন্দর থেকে সেসব কয়লা লাইটার জাহাজে করে ইতোমধ্যেই রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে আনা হয়েছে। বাকি ২৮ মেট্রিক টন কয়লা নিয়ে এমভি অ্যাস্পেন জাহাজটি শনিবার সকাল ১০টায় মোংলা বন্দরের পশুর চ্যানেলের হারবাড়িয়া ১১ নম্বরে বয়ায় নোঙর করে। দুপুর থেকে লাইটার জাহাজের মাধ্যমে এসব কয়লা রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্রে নেওয়ার কাজ শুরু হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, গত ২৮ আগস্ট রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ইন্দোনেশিয়া থেকে আমদানি করা হয় ৫০ হাজার ৪৫০ মেট্রিক টন কয়লা। এই বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের জন্য বর্তমানে কয়লায় সংকট নেই।

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন