বিজ্ঞাপন

২০ হাজার ‘ডেঙ্গু টেস্ট কিট’ দিল সিনোভ্যাক

September 4, 2023 | 3:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ডেঙ্গু পরীক্ষার জন্য ২০ হাজার টেস্ট কিট দিয়েছে সিনোভ্যাক বায়োটেক বাংলাদেশ লিমিটেড।

বিজ্ঞাপন

সোমবার (৪ সেপ্টেম্বর) এই কিট স্বাস্থ্যমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।

এসময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা বিভিন্ন হাসপাতালে কিটগুলো দিয়ে দেব। ডেঙ্গুর ভয়াবহতা কমাতে এই কিট সহযোগিতা করবে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, তারা (চীন) চট্টগ্রামে একটি বার্ন এবং প্লাস্টিক হাসপাতাল করে দিচ্ছেন। আমরা করোনার সময় সিনোভ্যাক থেকে বেশ কিছু ভ্যাকসিন কিনেছি। আরও অনেক যন্ত্রপাতিও পেয়েছি। মাস্ক, পিপিই পেয়েছি। প্রথম দিকে আমরাও অনেক জিনিসপত্র পাঠিয়েছি। আমরাও এই সম্পর্ক দৃঢ় হোক সেটা চাই।

বিজ্ঞাপন

তিনি বলেন, চীন আমাদের অনেক অবকাঠামো নির্মাণের সঙ্গে জড়িত। ভবিষ্যতে এই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অনেক গভীর হবে। আশা করি, স্বাস্থ্যখাতেও অনেক সহযোগিতা পাব। বর্তমানে আমরা ডেঙ্গুর সঙ্গে যুদ্ধ করছি। আমরা একসঙ্গে কাজ করছি। করোনার মতো করে পাশবর্তী দেশগুলো সঙ্গে আমরা নানা কিছু শেয়ার করছি। আমাদের দেশে প্রতি বছরই ডেঙ্গু দেখা দেয়। এবার অতিমাত্রায় দেখা দিয়েছে।

মন্ত্রী বলেন, ২০১৯ সালে বেশি ছিল মাঝে একটু কমলেও গত বছর বেড়ে যায়। আমরা চিকিৎসার কোনো ঘাটতি রাখিনি। সব হাসপাতালে টেস্টের যথেষ্ট কিট রয়েছে। এরইমধ্যে সিটি করপোরেশনে কিছুটা কমলেও জেলাগুলোতে বেশ বেড়েছে। কোথাও দিগুন দেখা গেছে। মশা না কমলে ডেঙ্গু কমবেনা রোগিও কমবেনা। আমরা লক্ষ্য করেছি বড় বড় ভবন, নালা পরিত্যক্ত পাত্র, ফুলের টব পরিষ্কার রাখা দরকার। যেভানে স্প্রে দরকার সেখানে করতে হবে। নিজের ঘর থেকে শুরু করে সবর্ত্র। যেসকল কীটনাশক ব্যবহার করা হচ্ছে সেগুলো যেন কার্যকর হয়, এমন ওষুধ ব্যবহার করা হয়। সেটা নিশ্চিত হতে হবে। ঢাকা সিটিতে কমেছে দেখে মনে হচ্ছে স্প্রেতে কাজ হয়েছে। জেলা শহরেও এ রকম ব্যবস্থা নিতে হবে। ২৬০০ রোগী হাসপাতালে ভর্তি মোট রোগীর সংখ্য ৮ হাজার ৮৫০। মারা গেছে ৬৩৪ জন।

তিনি বলেন, এটা রেকর্ড সংখ্যক। মৃত্যু বেশির কারণ চিকিৎসা নিতে দেরি হচ্ছে। আমরা আক্রান্তদের বলি দ্রুত চিকিৎসা নিতে। জ্বর হলেই যে চিকিৎসকের পরামর্শ নেওয়া হয়।

বিজ্ঞাপন

স্বাস্থ্য সচিব আনোয়ার হোসেন হাওলাদার বলেন, করোনার সময় চীন অনেক সহযোগিতা করেছে। চীন বাংলাদেশে বড় উন্নয়ন সহযোগী এবং বিশ্বস্ত। তারা অনেক সাপোর্ট দিয়েছে বিশেষ করে স্বাস্থ্যখাতে। আমি আশা করি চীন সরকার আবারও আমাদের সহযোগিতা করবে।

সারাবাংলা/জেআর/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন