বিজ্ঞাপন

সালমান শাহর মৃত্যুবার্ষিকীতে যত আয়োজন

September 6, 2023 | 2:59 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

অমর নায়ক সালমান শাহের ২৭তম মৃত্যুবার্ষিকী আজ। এ দেশের মানুষের হৃদয়ে তার স্মৃতি আজও অম্লান। তার মৃত্যুবার্ষিকীতে আজকে ভক্ত ও চলচ্চিত্র শিল্পী সমিতি নানা আয়োজন রেখেছে।

বিজ্ঞাপন

শিল্পী সমিতির সহ-সাধারণ সম্পাদক সাইমন জানান, সমিতির তরফ থেকে আজ (বুধবার, ৬ সেপ্টেম্বর) বাদ আসর এক মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এতে বাংলা চলচ্চিত্রের রাজকুমারের আত্মার মাগফিরাত কামনা করা হবে। একই সঙ্গে সিনিয়র শিল্পীরা তাকে নিয়ে স্মৃতিচারণ করবেন।

এর বাইরে তার ভক্তরা নানা আয়োজন রেখেছেন। সালমান শাহ স্মৃতি সংসদের প্রতিষ্ঠাতা মাসুদ রানা নকীব আয়োজন করেছেন মিলাদ মাহফিলের। তিনি বুধবার বাদ আসর মোহাম্মদপুর শহীদ পার্ক কেন্দ্রীয় জামে মসজিদে বাদ আসর এই দোয়া অনুষ্ঠিত হবে।

মাসুদ রানা নকীব বলেন, ‘প্রিয় নায়কের প্রথম মৃত্যুবার্ষিকী থেকে পরবর্তী প্রত্যেক ৬ সেপ্টেম্বর চাঁদপুরের একটি এতিমখানায় মিলাদ ও দোয়ার আয়োজন হয়ে আসছে শুধু আমার ব্যক্তিগত উদ্যোগে। এরপর ২০০২ সালে আমি ঢাকা চলে আসার পর ঢাকাতেও প্রতি বছর দোয়া-মিলাদের আয়োজনের চেষ্টা জারি রেখেছি। প্রিয় মানুষের প্রতি ভালোবাসা, শ্রদ্ধা থেকেই এসব করেছি, করছি এবং ভবিষ্যতেও চেষ্টা করবো।’

বিজ্ঞাপন

সালমান শাহর মামা সিলেটে মিলাদ ও দোয়ার আয়োজন করেছেন। তার মা নীলা চৌধুরী অসুস্থতার কারণে এবার দেশে আসতে পারেননি। তিনি লন্ডনে ছেলের জন্য দোয়ার আয়োজন করেছেন। এগুলো ছাড়া দেশ-বিদেশে তার ভক্তরা বিভিন্ন আয়োজন করেছে বলে জানা গেছে।

ক্ষণজন্মা এই নায়কের জন্ম ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেট জেলার জকিগঞ্জ উপজেলায়। তার পিতার নাম কমর উদ্দিন চৌধুরী ও মাতা নীলা চৌধুরীতার নানা পূর্ব পাকিস্তানের প্রথম চলচ্চিত্র ‘মুখ ও মুখোশ’-এ অভিনয় করেছিলেন। অভিনয়ে সালমানের আসা নানার কারণেই।

সালমানের পারিবারিক নাম ছিল শাহরিয়ার চৌধুরী ইমন। বাবা কমর উদ্দিন চৌধুরী ও মা নীলা চৌধুরী। দুই ভাইয়ের মধ্যে সালমান বড় ছিলেন। ছোটবেলায় তিনি ছিলেন কণ্ঠশিল্পী। ইমন নামে অভিনয় জীবন শুরু হয় বিটিভিতে শিশুশিল্পী হিসেব ১৯৮৬ সালে ছায়ানট থেকে পল্লীগীতিতে পাস করেছিলেন তিনি।

বিজ্ঞাপন

মঈনুল আহসান সাবেরের লেখা ধারাবাহিক ‘পাথর সময়’-এ একটি চরিত্রে অভিনয়ের মাধ্যমে সালমান শাহ’র অভিনয়ে অভিষেক হয়েছিল। পরবর্তীতে আরও বেশকিছু নাটকে অভিনয় করেন। ১৯৯৩ সালে সোহানুর রহমান সোহানের ‘কেয়ামত থেকে কেয়ামত’ সিনেমার মাধ্যমে তিনি চলচ্চিত্রে আসেন। প্রথম সিনেমাই সালমান শাহ দর্শকের মাঝে ঝড় তোলেন। এ সিনেমার মাধ্যমে চিত্রনায়িকা মৌসুমীও চলচ্চিত্রে আসেন। সালমান-মৌসুমী জুটি অল্প সময়ে ব্যাপক জনপ্রিয়তা পান।

পরবর্তীতে এ জুটি ‘অন্তরে অন্তরে’, ‘দেনমোহর’ সিনেমায় অভিনয় করে বিপুল জনপ্রিয়তা পায়। এরপর শাবনূরের সঙ্গে জুটি বাঁধেন সালমান শাহ। এ জুটিও অসামান্য জনপ্রিয়তা পায়। প্রায় এক ডজন সিনেমায় এ জুটি অভিনয় করেন।

সালমান শাহ অভিনীত উল্লেখযোগ্য কয়েকটি সিনেমা হলো, ‘তুমি আমার’, ‘স্বপ্নের পৃথিবী’, ‘বিচার হবে’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘সুজন সখি’, ‘স্বপ্নের নায়ক’, ‘চাওয়া থেকে পাওয়া’, ‘আনন্দ অশ্রু’, ‘বুকের ভেতর আগুন’ ইত্যাদি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন