বিজ্ঞাপন

‘বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য বেশকিছু পদক্ষেপ নেওয়া হয়েছে’

September 10, 2023 | 7:44 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, দেশের সিটি করপোরেশনের বর্জ্যকে আর্থিক সম্পদে পরিণত করার লক্ষ্যে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য বেশকিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে ৮১ একর জমি অধিগ্রহণ করা হয়েছে।

বিজ্ঞাপন

রোববার (১০ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে লিখিত প্রশ্নোত্তরে এ তথ্য জানান। সরকারি দলের সংসদ সদস্য এম. আব্দুল লতিফের প্রশ্নের জবাবে তিনি আরও জানান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন বসতবাড়ি থেকে সংগ্রহ করা বর্জ্যকে আর্থিক সম্পদে রূপান্তর তথ্য ‘বর্জ্য থেকে বিদ্যুৎ’ উৎপাদনের লক্ষ্যে আমিন বাজার ল্যান্ডফিলে ইনসিনারেশন প্ল্যান্ট স্থাপনের পদক্ষেপ নেওয়া হয়েছে। এরই মধ্যে এ সংক্রান্ত চুক্তি সইও হয়েছে। আর বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে সিলেট, খুলনা, রংপুর সিটি করপোরেশন থেকে প্রাপ্ত প্রস্তাবসমূহ যাচাই-বাছাই পর্যায়ে রয়েছে। এছাড়া অন্য সিটি করপোরেশনসমূহেও বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে দ্রুত কার্যক্রম নেওয়া হবে।

দেশের নতুন কোনো পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করার পরিকল্পনা আপাতত সরকারের নেই বলে জানান মন্ত্রী। সরকারি দলের সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের প্রশ্নের জবাবে তিনি জানান, নতুন কোনো পৌরসভাকে সিটি করপোরেশনে উন্নীত করার পরিকল্পনা আপাতত নেই। সিটি করপোরেশনে উন্নীত করার জন্য সেটি বিভাগ হওয়া প্রয়োজন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন