বিজ্ঞাপন

অস্কার কোয়ালিফাইড উৎসবে সুমন ও নুহাশের ছবি

September 12, 2023 | 10:22 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

খন্দকার সুমনের ‘সাঁতাও’ ও নুহাশ হুমায়ূনের ‘পেটকাটা ষ’ ছবি দুটি এবার একই উৎসবে প্রদর্শিত হবে। উত্তর আমেরিকায় সিয়াটল শহরে অনুষ্ঠিত হবে ‘তাসভির সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল’। সেখানেই ছবি দুটি দেখানো হবে।

বিজ্ঞাপন

উৎসবটি আগামী ১২ থেকে ২২ অক্টোবর অনুষ্ঠিত হবে। উৎসব পরিচালক রীতা মেহের বলেন, আমরা এ বছর অস্কার কোয়ালিফাইড স্ট্যাটাস অর্জন করেছি। যার জন্য অনেক বেশি পরিমাণে ছবি জমা পড়েছে। এতে করে আমাদের নির্বাচন প্রক্রিয়ায় অন্যান্য আসর থেকে ব্যতিক্রমী ও প্রতিযোগিতামূলক ছিল। এর মধ্যে বাংলাদেশের ছবি দুইটি মনোনীত হতে পারায় আমি অভিনন্দন জানাই।

‘সাঁতাও’ পরিচালক খন্দকার সুমন বলেন, ২০১৬ সালে আমার প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পৌনঃপুনিক’ তাসভির সাউথ এশিয়ান ফিল্ম ফেস্টিভালের ১১তম আসরে উদ্বোধনী ছবি হিসেবে মনোনীত হয়েছিল। সাত বছর পর উৎসবটির ১৮তম আসরে আমার প্রথম পুর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সাঁতাও’ মনোনীত হয়েছে। বিষয়টি আমার জন্য বিশেষ আনন্দের। একই সাথে আরেকটি আনন্দের সংবাদ জানাই, ১৩ অক্টোবর বায়স্কোপে ‘সাঁতাও’-এর ওটিটি প্রিমিয়ার হতে যাচ্ছে।

গণ-অর্থায়নে নির্মিত ‘সাঁতাও’ চলচ্চিত্রটি রাশিয়ার ১৯তম কাজান আন্তর্জাতিক মুসলিম চলচ্চিত্র উৎসবে মনোনীত হয়েছে। ‘২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ বাংলাদেশ প্যানরমা বিভাগে সেরা চলচ্চিত্র ‘সাঁতাও’ সিনেমা হলে মুক্তি পেয়েছিল গত ২৭ জানুয়ারি। এরপর গত মার্চ থেকে দেশের বিভিন্ন জেলায় ছবিটির বিকল্প প্রদর্শনী হয়েছে।

বিজ্ঞাপন

গত বছরের নভেম্বরে ২৪ তারিখে ভারতের ‘৫৩তম ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া’ চলচ্চিত্র উৎসবের গোয়া প্রদেশের পাঞ্জি শহরে চলচ্চিত্রটির ‘ওয়ার্ল্ড প্রিমিয়ার’ হয়।

‘সাঁতাও’ ৩ মার্চ বাংলাদেশ শিল্পকলা একাডেমি’-র আয়োজনে ‘তৃতীয় বাংলাদেশ চলচ্চিত্র উৎসব’-এ ‘সেরা প্রযোজনা পরিকল্পনা’ পুরস্কারে পুরস্কৃত হয়। ৫ মার্চ ভারতের কেরেলা প্রদেশের ত্রিশুল শহরে অনুষ্ঠিত চলচ্চিত্র উৎসব ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ত্রিশুল (ইন্ডিয়া)-এর ১৮তম আসরে চলচ্চিত্রটি প্রদর্শিত হয়। এর আগে ছবিটি ২৩ জানুয়ারি ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ প্যানরমা বিভাগে সেরা চলচ্চিত্র পুরস্কার ‘ফিফরিসি অ্যাওয়ার্ড’ পেয়েছিল। ৬ষ্ঠ নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ওয়ার্ল্ড প্যানরমা বিভাগে সেরা চলচ্চিত্র হিসেবে ‘গৌতম বুদ্ধ অ্যাওয়ার্ড’ অর্জন করে। লন্ডনে অনুষ্ঠিত ২৪তম রেইনবো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘রেইনবো ফিল্ম সোসাইটি স্পেশাল মেনশন অ্যাওয়ার্ড’ অর্জন করে।

কৃষকের সংগ্রামী জীবন, নারীর মাতৃত্বের সর্বজনীন রূপ এবং সুরেলা জনগোষ্টির সুখ-দুঃখ, হাসি-কান্নায় গল্প চলচ্চিত্রের পর্দায় হাজির করেছে চলচ্চিত্র “সাঁতাও’’।

বিজ্ঞাপন

অন্যদিকে ‘পেটকাটা ষ’ দেশের ওটিটি প্ল্যাটফর্ম চরকিতে মুক্তি পেয়েছিল ৪ পর্বের সিরিজ হিসেবে। এমন নামকরণের কারণ হিসেবে নুহাশ হুমায়ূন বলেন, ‘মূর্ধন্য ষ-কে আমরা সবাই ছোটবেলা থেকে পেটকাটা ষ বলি। কেউ বাংলা ভাষা শিখলেই এই অক্ষরটাকে পেটকাটা ষ বলে ও চিনে। কিন্তু কেন? কোনো বাংলা বই বা কোথাও কিন্তু পেটকাটা ষ লেখা নেই। খুব ভৌতিক একটা অদ্ভুত নাম। কিন্তু কেমন করে যেনো লোককথার মাধ্যমে প্রজন্ম থেকে প্রজন্মে জিনিষটা খুব পরিচিত হয়ে গেছে।’

সারাবাংলা/এজেডএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন