বিজ্ঞাপন

রোমাঞ্চকর ম্যাচে লংকানদের হারিয়ে ফাইনালে ভারত

September 12, 2023 | 11:41 pm

স্পোর্টস ডেস্ক

দুর্দান্ত বোলিংয়ে শক্তিশালী ভারতকে মাত্র ২১৩ রানে অলআউট করে ফেললো শ্রীলংকা। ঘরের মাঠে ভারতকে হারিয়ে ফাইনালে যাওয়ার পথ আরও মসৃণ করার সহজ সুযোগ লংকানদের সামনে। শেষ পর্যন্ত লড়াইও চালাল তারা তবে পেরে উঠলো না। কুলদিপ যাদবের ঘূর্ণিতে ১৭২ রানেই গুটিয়ে গেল লংকানদের ইনিংস। আর তাতেই প্রথম দল হিসেবে এশিয়া কাপ ২০২৩ এর ফাইনালের টিকিট কাটল ভারত।

বিজ্ঞাপন

দুর্দান্ত বোলিংয়ে ভারতের লক্ষ্যটা হাতের কাছে রাখায় দারুণ ভূমিকা রেখেছিলেন দুনিত ওয়ালালাগে। এরপর ব্যাট হাতে প্রতিরোধ গড়েন তিনি। তবে তাকে সঙ্গ দিতে পারেনি কেউই। তাই তো ওয়ালালাগের লড়াই ব্যর্থ গেল। আর ভারতের কাছে হেরে যায় শ্রীলংকা। মঙ্গলবার কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে এশিয়া কাপের সুপার ফোরের ম্যাচে শ্রীলঙ্কাকে ৪১ রানের ব্যবধানে হারিয়ে সবার আগে ফাইনালের টিকেট কেটেছে ভারত। প্রথমে ব্যাট করতে নেমে ৪৯.১ ওভারে ২১৩ রানে অলআউট হয় তারা। জবাবে ৫১ বল বাকি থাকতেই ১৭২ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা।

ভারতের ব্যাটারদের এক প্রকার নাস্তানাবুদ করে ছেড়েছে লংকান স্পিনাররা। পিচে বেশ সাহায্য পেয়েছে স্পিনাররা। আর তাতেই ভারতের শক্তিশালী ব্যাটিং লাইন আপ নাস্তানাবুদ। ভারতের শুরুটা দুর্দান্ত হলেও বাঁহাতি স্পিনার দুনিথ ওয়েলালাগে আক্রমণে আসতেই পাল্টে গেল পরিস্থিতি। এই বাঁহাতি স্পিনারের পর উইকেট শিকারের উৎসবে যোগ দিলেন অনিয়মিত অফ স্পিনার চারিথ আসালাঙ্কা। দুজনেরই ক্যারিয়ারসেরা বোলিংয়ে কোনোক্রমে দুইশ পেরিয়ে গুটিয়ে গেল রোহিত শর্মার দল।

মঙ্গলবার কলম্বোতে এশিয়া কাপের সুপার ফোরের বৃষ্টিবিঘ্নিত ম্যাচে টস জিতে আগে ব্যাট করেছে ভারত। আর প্রেমাদাসা স্টেডিয়ামে ৪৯.১ ওভারে ২১৩ রানে অলআউট হয়েছে তারা। অথচ দলটির উদ্বোধনী জুটিতে ৬৭ বলে এসেছিল ৮০ রান। তাদের পক্ষে সর্বোচ্চ ৫৩ রান করেন অধিনায়ক রোহিত। ৪৮ বল মোকাবিলায় তিনি মারেন ৭টি চার ও ২টি ছক্কা।

বিজ্ঞাপন

এরপর ২১৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় লংকানরা। দুই ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহ এবং মোহাম্মদ সিরাজ আঘাত হানেন। ২৫ রানেই তিন উইকেট হারিয়ে ফেলে স্বাগতিকরা। এরপর কিছুটা প্রতিরোধ গড়ে কুশল মেন্ডিস এবং সাধিরা সামাবিক্রমা। তবে শ্রীলংকা ঘুরে দাঁড়ায় ধনাঞ্জয়া ডি সিলভা এবং দুনিথ ওয়েলগের ব্যাটে।

৭৫ বলে ৬৭ রানের এই জুটিতে ভাঙন ধরান রবীন্দ্র জাদেজা। তার বলে শুভমান গিলের তালুবন্দি হন ধনাঞ্জয়া ডি সিলভা (৪১)। তখনও ম্যাচের ভাগ্য দুলছিল। শেষ ১০ ওভারে প্রয়োজন ছিল ৪৪ রানের। ৪১তম ওভারে মহিশ থিকশানাকে (২) বদলি ফিল্ডার সূর্যকুমার যাদবের অসাধারণ এক ক্যাচে পরিণত করেন হার্দিক। তখনও একপ্রান্ত আগলে লড়ছিলেন বল হাতে পাঁচ উইকেট নেওয়া ওয়েলগে। কুলদীপ যাদবের করা পরের ওভারে কাসুন রাজিথা (১) আর মাথিশা পাথিরানা (০) ফিরলে ৪১.৩ ওভারে ১৭২ রানে অলআউট হয় শ্রীলংকা। ভারতের কুলদীপ যাদব ৪৩ রানে নেন ৪ উইকেট। ২টি করে শিকার ধরেন জসপ্রিত বুমরাহ এবং রবীন্দ্র জাদেজা।

এশিয়া কাপের সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। আর অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাচ্ছে এশিয়া কাপ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন