বিজ্ঞাপন

ফেমিনিজম ২০১৭’র সেরা শব্দ

December 18, 2017 | 6:14 pm

রোকেয়া সরণি ডেস্ক

বিজ্ঞাপন

প্রতি বছরের মত এবারও মিরিয়াম ওয়েবস্টার ডিকশনারি বছরের সেরা শব্দ বাছাই করেছে। এ বছরের সেরা শব্দ হিসেবে তারা ‘ফেমিনিজম’ বা ‘নারীবাদ’ শব্দটিকে চিহ্নিত করেছে। সাধারণত, সারাবছর জুড়ে ইন্টারনেট সার্চের সংখ্যার উপর ভিত্তি করে তারা বছরের সবচাইতে ট্রেন্ডিং হওয়া শব্দ নির্ধারণ করে। ডিকশনারি কর্তৃপক্ষ বলছে, এ বছরের সেরা শব্দ ‘ফেমিনিজম’ এর ইন্টারনেট সার্চের হার ২০১৬’র তুলনায় ৭০ শতাংশ বেশি ছিল।

১৭ তে ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতায় আসীনের প্রতিক্রিয়ায় সমস্ত যুক্তরাষ্ট্রজুড়ে নারীদের বিক্ষোভ, বিভিন্ন ক্ষমতাধর পুরুষদের বিরুদ্ধে নারীদের আনা যৌন হয়রানির অভিযোগ ইত্যাদি বিষয়ও বিবেচনায় ছিল ফেমিনিজম বা নারীবাদকে বছরের সেরা শব্দ হিসাবে বাছাই করার। নানাধরনের সংবাদের ভিড়ে এই শব্দটাই বারবার উঠে এসেছে আলোচনার শীর্ষে।
মঙ্গলবার ঘোষণাটি দেওয়ার সময় ডিকশনারি কতৃপক্ষ জানায়, প্রেসিডেন্ট ট্রাম্পের ক্ষমতায় আসীনের একদিন পরে অর্থাৎ চলতি বছরের ২১ জানুয়ারিতে রাজধানী ওয়াশিংটনসহ সারা যুক্তরাষ্ট্র জুড়ে ‘উওমেন মার্চ’ বা নারীদের পদযাত্রা চলাকালীন সময়ে ফেমিনিজম শব্দটা সবচাইতে আলোড়ন তোলে।

বিজ্ঞাপন

হোয়াইট হাউজের পরামর্শক কেলায়েন কনওয়ে যখন প্রথমবারের মত একজন নারী হিসাবে সফলতার সাথে রাষ্ট্রপতি নির্বাচনের প্রচারণা চালান এবং ফেব্রুয়ারিতে বলেন যে তিনি নিজেকে একজন নারীবাদী ভাবেন না, তখন এই শব্দের ব্যাপারে মানুষ আবারো আগ্রহী হয়ে ওঠে।

এ ছাড়াও ‘হ্যান্ডমেইড’স টেল’ নামক একটি হুলু সিরিজে একটা কাল্পনিক ভবিষ্যৎ দেখান হয় যেখানে একনায়কতন্ত্র চলাকালীন সময়ে একজন মহিলা রক্ষিতা হিসেবে বাস করে। ইসরায়েলের গ্যাল গ্যাডটের ওয়ান্ডার উওম্যানের হলিউড ব্লকবাস্টার হওয়ার সাফল্য ইত্যাদিও ফেমিনিজম শব্দটাকে ট্রেন্ডিং হতে সাহায্য করেছে।

ডিকশনারি কর্তৃপক্ষ আরও জানায়, গতবছর জুড়ে হলিউডের প্রভাবশালী প্রযোজক-পরিচালক, ব্যাবসায়ী, রাজনীতিকসহ নানাধরনের প্রভাবশালীর বিরুদ্ধে মুখ খুলতে শুরু করে যৌন নির্যাতনের শিকার ভুক্তোভোগী নারীরা। এই নিয়ে বিশ্বজুড়ে ইন্টারনেটে চলা ক্যাম্পেইন ‘মি টু’ বা ‘আমিও শিকার’ ও ফেমিনিজম শব্দের প্রচারণা বাড়াতে সাহায্য করেছে।

বিজ্ঞাপন

ডিকশনারিটির বর্তমান বর্ণনায় ফেমিনিজম শব্দের অর্থ হিসেবে দেওয়া আছে ‘এমন একটি তত্ত্ব যেখানে নারী আর পুরুষের রাজনৈতিক, অর্থনৈতিক আর সামাজিক সমতার কথা বলা হয়েছে’। এ ছাড়া ‘নারীর অধিকার ও স্বার্থ রক্ষায় সংগঠিত সক্রিয় কার্যকলাপ’ হিসেবেও বলা হয়েছে শব্দটাকে।

২০১৭ তে জনপ্রিয় হওয়া আরো দুটো শব্দ হল ‘কমপ্লিসিট’ ও ‘ডোটার্ড’। মজার ব্যপার হল এই শব্দ দুটোও ট্রাম্পের সাথেই জড়িত। একটি তার মেয়ে ইভাঙ্কা ট্রাম্প এর সাথে আর অপরটি উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের ট্রাম্পকে সম্বোধন করে দেওয়া বিশেষণ যার অর্থ ‘ভীমরতিগ্রস্ত বৃদ্ধ’।

ছবি: ইন্টারনেট হতে প্রাপ্ত

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন