বিজ্ঞাপন

ডুবে যাওয়া জাহাজের ১২ কনটেইনার নিয়ে ফেরার পথে বার্জডুবি

October 1, 2023 | 3:46 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: ডুবে যাওয়া জাহাজ থেকে ১২টি ক্ষতিগ্রস্ত কনটেইনার নিয়ে ফেরার পথে একটি বার্জ চট্টগ্রাম বন্দর চ্যানেলের একটি খালে ডুবে গেছে। কনটেইনারসহ বার্জটি উদ্ধার কার্যক্রম শুরু হয়েছে বলে বন্দরের কর্মকর্তারা জানিয়েছেন।

বিজ্ঞাপন

তিনদিন আগে বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) রাতে কর্ণফুলী চ্যানেলের ১৪ নম্বর একটি খালে বার্জডুবির পর ঘটনাস্থলের আশপাশ দিয়ে জাহাজ চলাচলে সতর্কতা জারি করে বন্দর কর্তৃপক্ষ।

বার্জডুবির সত্যতা স্বীকার করলেও এ বিষয়ে বিস্তারিত কিছু বলতে চাননি চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক।

বন্দরের কয়েকজন কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, ভাসানচরের অদূরে সন্দ্বীপ চ্যানেলে ডুবে যাওয়া পানগাঁও এক্সপ্রেস নামে একটি জাহাজের ১২টি ক্ষতিগ্রস্ত কনটেইনার নিয়ে টারমিনেটর নামের ক্রেন-বার্জটি বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রাম বন্দরে ফিরছিল। রাত ১১টা ৫০ মিনিটের দিকে লালদিয়ার চরের কাছাকাছি কর্ণফুলী চ্যানেলের ১৪ নম্বর খালে প্রচণ্ড ঢেউয়ের তোড়ে পাথরের বাঁধের সঙ্গে ধাক্কা লেগে বার্জটি ডুবে যায়।

বিজ্ঞাপন

বার্জের ডুবে যাওয়া অবস্থানকে ‘সারফেস নেভিগেশনের জন্য বিপজ্জনক’ বলে উল্লেখ করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ শুক্রবার সকালে নাবিকদের একটি নোটিশ জারি করে ঘটনাস্থলের আশেপাশের এলাকা অতিক্রম করার সময় পাইলটদের সতর্কতার সঙ্গে চলাচলের অনুরোধ জানায়। এছাড়া পানগাঁও এক্সপ্রেস অপারেটর সি গ্লোরি শিপিংকে ডুবে যাওয়া কনটেইটারসহ বার্জ উদ্ধারে দ্রুত কার্যক্রম শুরুর নির্দেশনা দেয়।

নাম প্রকাশে অনিচ্ছুক বন্দরের মেরিন বিভাগের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সারাবাংলাকে বলেন, ‘বার্জডুবির কারণে চট্টগ্রাম বন্দরে জাহাজ চলাচলে কোনো সমস্যা হচ্ছে না। সি গ্লোরি শিপিং আজ (রোববার) সকাল থেকে উদ্ধার অভিযান শুরু করেছে। এ পর্যন্ত তিনটি কনটেইনার উদ্ধার করতে সক্ষম হয়েছে।’

উল্লেখ্য, গত ৬ জুলাই চট্টগ্রাম বন্দর থেকে আমদানি পণ্যবোঝাই কনটেইনার নিয়ে পানগাঁও নৌ টার্মিনালে যাবার পথে ভাসানচরের অদূরে গভীর সাগরে এমভি পানগাঁও এক্সপ্রেস ডুবে যায়। জাহাজটিতে ৯৬টি আমদানি কনটেইনার ছিল। চট্টগ্রাম বন্দরের নিজস্ব এমভি পানগাঁও এক্সপ্রেস নামে জাহাজটি ভাড়ায় নিয়ে পণ্য পরিবহন করছিল নগরীর আগ্রাবাদের সি গ্লোরি শিপিং এজেন্সিস।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন