বিজ্ঞাপন

রাজশাহীতে ভারী বর্ষণে ভেসে গেছে ৭৫২টি পুকুর

October 8, 2023 | 10:10 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাজশাহী: রাজশাহীতে দুই দিনের টানা ভারী বর্ষণে মাছের পুকুর ও ফসলের ক্ষেতের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। ২৪৬ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিতে ৭৫২টি পুকুরের মাছ ভেসে গেছে। অনেকের ফসলি জমিতে এখনও পানি জমে আছে। মৎস্যচাষিদের দাবি তাদের ক্ষতি ১০০ কোটি টাকার বেশি। আর কৃষি বিভাগ জানিয়েছে বৃষ্টির পানিতে রাজশাহীর ৩৬৮ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে।

বিজ্ঞাপন

রাজশাহী জেলা মৎস্য অধিদফতর ভেসে যাওয়া পুকুরের তালিকা করেছে। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গোদাগাড়ী উপজেলা। সেখানে ২৫০টির মতো পুকুর ভেসে গেছে।

ক্ষতিগ্রস্ত মৎস্যচাষিরা বলছেন, নিচু জমির পুকুর সবচেয়ে বেশি ভেসে গেছে। এসব পুকুরে বড় বড় মাছ চাষ করা হতো। বিশেষ করে রুই কাতল চাষ করা হয়। সেগুলোই বেশি ভেসেছে বৃষ্টিতে। আর এতে সবচেয়ে প্রান্তিক চাষিরা।

গোদাগাড়ীর মৎস্যচাষি ও গোগ্রাম ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান হযরত আলী বলেন, আমার ১০০ বিঘা আয়তনের কয়েকটি পুকুর আছে। ১৬ বিঘার একটি পুকুর বাদে সব পুকুরের মাছ ভেসে গেছে। অধিদফতর থেকে তালিকা চেয়েছিল তা দেওয়া হয়েছে। তবে শুধু গোদাগাড়ীতে চাষিদের ১০০ কোটি টাকার ক্ষতি হয়েছে।

বিজ্ঞাপন

রাজশাহী জেলা মৎস্য কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, জেলায় মোট ৭৫২টি পুকুর বৃষ্টির পানিতে ভেসে গেছে। এসব পুকুরের বেশিরভাগই বিল এলাকায়। পুকুরগুলো ভেসে যাওয়ায় ১০০ কোটি টাকার বেশি ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন মাছচাষিরা।

তিনি আরও বলেন, ক্ষতিগ্রস্ত মাছচাষিদের তালিকা তৈরি করা হচ্ছে। তালিকা মন্ত্রণালয়ে পাঠানো হবে। মন্ত্রণালয় থেকে বরাদ্দ এলে তা চাষিদের মাঝে দেওয়া হবে।

এদিকে, বৃষ্টির পানিতে রাজশাহীর ৩৬৮ হেক্টর জমির ফসল তলিয়ে গেছে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

বিজ্ঞাপন

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের প্রশিক্ষণ কর্মকর্তা উম্মে সালমা জানান, রাজশাহীর বিভিন্ন উপজেলায় ১১০ হেক্টর সবজি, ১১৯ হেক্টর মাসকলাই ও ১৩৯ হেক্টর জমির আমন ধান তলিয়ে গেছে। এতে ক্ষয়ক্ষতি কেমন হবে তা বৃষ্টির পানি নামার পর বলা যাবে।

রাজশাহীতে গত বুধবার (৪ অক্টোবর) রাত ১০টা থেকে বৃষ্টি শুরু হয়, যা বৃহস্পতিবার (৫ অক্টোবর) বিকেল ৫টা পর্যন্ত টানা চলে।

এদিকে পুকুরের মাছ রক্ষা করতে গিয়ে মোকসেদ আলী (৫৫) নামে একজন জেলে স্রোতের তোড়ে ভেসে যান। শনিবার (৭ অক্টোবর) সকালে তার লাশ উদ্ধার করা হয়েছে। গত বৃহস্পতিবার গোদাগাড়ীর কমলাপুর বিলে বৃষ্টির সময় পুকুরের মাছ ভেসে যাওয়া আটকাতে গিয়ে পানির তোড়ে নিখোঁজ হয়েছিলেন। শনিবার সকালে তার লাশ উদ্ধার করে পুলিশ।

ভেসে যাওয়া মাছ ধরতে বিলে বিলে রীতিমতো উৎসবের আমেজ সৃষ্টি হয়েছে। রোববার (৮ অক্টোবর) বিভিন্ন এলাকায় মানুষকে দল বেঁধে মাছ ধরতে দেখা গেছে। জাল ফেললেই পাওয়া যাচ্ছে বড় বড় সব মাছ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন