বিজ্ঞাপন

পদ্মা রেল সেতুতে যাত্রী পরিবহন করবে ৮ জোড়া ট্রেন

October 10, 2023 | 5:28 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: যানবাহন চলাচলের পর এবার পদ্মাসেতু দিয়ে ট্রেন চলাচল শুরু করেছে। মঙ্গলবার (১০ অক্টোবর) সকালে পদ্মা রেল সংযোগ সেতুর উদ্বোধন করেছেন। বুধবার (১১ অক্টোবর) থেকে এই পথে যাত্রী নিয়ে ট্রেন চলবে। রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, প্রাথমিকভাবে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত মোট আটটি ট্রেন যাত্রী পরিবহন করবে।

বিজ্ঞাপন

রেলপথ মন্ত্রণালয়ের সচিব হুমায়ুন কবির জানিয়েছেন পদ্মা রেল সংযোগ প্রকল্পের মাধ্যমে ঢাকা থেকে যশোর খুলনা ও বেনাপোল রুটে প্রাথমিকভাবে আট জোড়া ট্রেন চলবে। এ সব ট্রেনের যাত্রী ধারণক্ষমতা হবে ১৪ হাজার ৫০০ জন।

রেল সচিব বলেন, ‘এ পথে পণ্যবাহী তিন জোড়া ওয়াগন চালানো হবে। এ প্রকল্প বাস্তবায়ন হলে ঢাকা যশোরের দূরত্ব কমে আসবে ১৮৪ কিলোমিটার। আর খুলনার দূরত্ব কমে আর খুলনার দূরত্ব কমবে ২১২ কিলোমিটার। এ রেলপথে ১৪ টি নতুন রেলস্টেশন নির্মাণ করা হয়েছে। ২৩ কিলোমিটার এলিভেটেড রেলপথ নির্মাণ করা হয়েছে। যার মধ্য দিয়ে বাংলাদেশের রেলপথে নতুন যুগের সূচনা হলো।’

সূত্রে জানা গেছে, পদ্মাসেতু দিয়ে যে সব ট্রেন চলবে তারমধ্যে রয়েছে, খুলনা-ঢাকা রুটের দুটি আন্তঃনগর ট্রেন, সুন্দরবন ও চিত্রা, ঢাকা-বেনাপোল রুটের বেনাপোল এক্সপ্রেস বর্তমান রুট পরিবর্তন করে পদ্মা সেতু হয়ে ঢাকায় চলাচল করবে। ঢাকা-কলকাতা রুটের আন্তর্জাতিক ট্রেন মৈত্রী এক্সপ্রেসও রুট পরিবর্তন করে পদ্মা সেতু হয়ে ঢাকায় ঢুকবে। রাজশাহী থেকে গোপালগঞ্জ পর্যন্ত চলাচল করা আন্তঃনগর ট্রেন মধুমতি এক্সপ্রেস ট্রেনটিকেও রাজশাহী থেকে ভাঙ্গা হয়ে পদ্মা সেতু দিয়ে ঢাকায় আনার পরিকল্পনা নেওয়া হয়েছে। খুলনা থেকে গোয়ালন্দ রুটে চলাচলকারী মেইল ট্রেন নকশীকাঁথা এক্সপ্রেস ভাঙ্গা হয়ে পদ্মা সেতু দিয়ে ঢাকায় আসবে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন