বিজ্ঞাপন

কারাদণ্ডাদেশের ৩ ঘণ্টা পর জামিন পেলেন সেই বিচারক

October 12, 2023 | 4:08 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: আদালত অবমাননার দায়ে ৩০ দিনের কারাদণ্ড পাওয়ার তিন ঘণ্টা পর আপিল দায়েরের শর্তে ৩০ দিনের জন্য জামিন পেয়েছেন কুমিল্লার সাবেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. সোহেল রানা। এই জামিন আদেশের ফলে সোহেল রানাকে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে হবে না বলে জানিয়েছেন তার আইনজীবী শাহ মঞ্জুরুল হক।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১২ অক্টোবর) দুপুরে বিচারপতি মো. বদরুজ্জামান ও বিচারপতি এস এম মাসুদ হোসেন দোলনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই জামিন আদেশ দেন।

আদালতে সোহেল রানার পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী শাহ মঞ্জুরুল হক। আর আবেদনকারীর পক্ষে শুনানি করেন আইনজীবী প্রণয় কান্তি রায়।

এর আগে, একই বেঞ্চ সোহেল রানাকে ৩০ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছিলেন। পাশাপাশি তাকে সাত দিনের মধ্যে ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেওয়া হয়।

বিজ্ঞাপন

আরও পড়ুন: আদালত অবমাননার দায়ে বিচারকের কারাদণ্ড

জানা যায়, একটি ফৌজদারি মামলার কার্যক্রম স্থগিত করে আদেশ দিয়েছিলেন হাইকোর্ট। ৫৬১ (এ) ধারার ওই মামলার কার্যক্রম স্থগিত করেছিলেন হাইকোর্ট। পরবর্তী সময়ে সেই আদেশের কপি কুমিল্লার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল রানার কাছে যায়। তিনি হাইকোর্টের আদেশ অমান্য করে বিচারকাজ চালিয়ে যান। পরে হাইকোর্টের আদেশ অমান্যর বিষয়ে ব্যাখ্যা চান আদালত।

হাইকোর্টের আদেশ অমান্যর বিষয়ে ব্যাখ্যা দাখিল করেন সোহেল রানা। তাতে সন্তুষ্ট না হয়ে সোহেল রানার প্রতি আদালত অবমাননার রুল জারি করেন হাইকোর্ট। পরে সোহেল রানা নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করেন। হাইকোর্ট তার নিঃশর্ত ক্ষমা প্রার্থনার আবেদন গ্রহণ না করে তাকে ৩০ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন। সেইসঙ্গে তাকে সাত দিনের মধ্যে ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেন।

কুমিল্লার সাবেক চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (অতিরিক্ত জেলা ও দায়রা জজ) সোহেল রানা বর্তমানে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত আছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন