বিজ্ঞাপন

‘স্বাধীন রাষ্ট্রের নাগরিক হিসেবে বিদেশি হস্তক্ষেপ মেনে নেব না’

October 13, 2023 | 1:44 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপ উপাচার্য অধ্যাপক ড. আব্দুল জব্বার খান বলেছেন, ‘স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের নাগরিক হিসেবে আমাদের আভ্যন্তরীণ বিষয়ে বিদেশি হস্তক্ষেপ আমরা মেনে নেব না।’ এডুকেশন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম অব বাংলাদেশ (ইআরডিএফবি) আয়োজিত ‘স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের নির্বাচন ব্যবস্থার ওপর বিদেশি হস্তক্ষেপ’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

শুক্রবার (১৩ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ কনফারেন্স হলে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় স্বাগত বক্তব্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপ উপাচার্য ও ইআরডিএফবির সহসভাপতি অধ্যাপক ড. আব্দুল জব্বার খান বলেন, ‘এখন বিশ্বের কিছু পরাশক্তি বাংলাদেশের বিষয়ে আগ্রহ দেখাচ্ছে। তাদের আগ্রহের মাত্রা বাড়তে বাড়তে এখন আমাদের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ শুরু করেছে। বিদেশি হস্তক্ষেপ স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের নাগরিক হিসেবে আমরা মেনে নিতে পারি না এবং তা কখনো মেনে নেওয়া হবে না। আমাদের এখনো অনেক কিছু করার বাকি আছে।’


যারা আমাদের অভ্যন্তরীণ বিষয় হস্তক্ষেপ করেন তারা কি যেকোনো ইনডেক্সে বিশ্বে প্রথম স্থান অধিকার করে আছেন, এমন প্রশ্ন রেখে তিনি আরও বলেন, ‘আজ মানবাধিকারের কথা বলেন, বাক স্বাধীনতার কথা বলেন, কিংবা অর্থনৈতিক স্বাধীনতার কথা বলেন- যেকোনো ইনডেক্সে সেই পরাশক্তি দেশগুলো এক নম্বরে নেই। বাংলাদেশ আজকে একটি জিও পলিটিক্যাল বাস্তবতার মধ্যে আছে। বাইরের একটি রাষ্ট্র যার একটা দূতাবাস হয়তো এখানে আছে। তারা কীভাবে চিহ্নিত করবে অমুক অমুক নির্বাচন বাধাগ্রস্ত করবেন?’

বিজ্ঞাপন

অধ্যাপক ড. আব্দুল জব্বার খান বলেন, ‘আমাদের একটি স্বাধীন নির্বাচন কমিশন আছে, যেটি একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। তারা আইন অনুযায়ী কাজ করে থাকে। যারা আইন-কানুনকে ডিঙ্গিয়ে বিদেশি এজেন্সির মাধ্যমে কাউকে দোষী সাব্যস্ত করতে চায়। এটি কখনোই একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্র মেনে নেবে না।‘

ইআরডিএফবির সভাপতি ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন প্রধানমন্ত্রীর সাবেক বিশেষ দূত মো. ওয়ালিউর রহমান।

বিজ্ঞাপন

ইআরডিএফবির সাধারণ সম্পাদক ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য দেন, ইসলামী বিশ্ববিদ্যালয় উপ উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক, অধ্যাপক ড. জিনাত হুদা, বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট কলামিস্ট অজয় দাশগুপ্ত, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. তৌহিদসহ অনেকে।

আলোচনা সভায় ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, এশিয়া প্যাসেফিক ইউনিভার্সিটি, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি, ড্যাফোডিল ইউনিভার্সিটিসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কয়েকশ‘ শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

শিক্ষা, গবেষণা ও উন্নয়ন নিয়ে কাজ করতে ২০২২ সালের ১ অক্টোবর এডুকেশন রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ফোরাম অব বাংলাদেশ (ইআরডিএফবি) প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে সংগঠনটি শিক্ষা, গবেষণা এবং উন্নয়ন বিষয়ে বহু সভা সেমিনার আয়োজন করেছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/এমও

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন