বিজ্ঞাপন

হামুন’র কারণে দক্ষিণাঞ্চলে লঞ্চ চলাচল বন্ধ

October 24, 2023 | 2:28 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বরিশাল: প্রবল ঘূর্ণিঝড় ‘হামুন’র কারণে দক্ষিণাঞ্চল তথা গোটা বরিশাল বিভাগের নদ-নদীতে সব ধরনের লঞ্চ চলাচল বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। তবে রাতে বরিশাল-থেকে ঢাকাগামী লঞ্চ চলাচল করবে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত পরে জানানো হবে বলে জানিয়েছেন বিআইডব্লিউটিএ’র নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শক কবির হোসেন।

বিজ্ঞাপন

এদিকে ঘূর্ণিঝড় হামুন’র এখন পর্ষন্ত কোনো প্রভাব দেখা না গেলেও মঙ্গলবার (২৪ অক্টোবর) ভোরে ঘণ্টাখানেক বরিশাল নগরীতে বৃষ্টিপাত হয়। সকাল থেকে বরিশালের আকাশ মেঘাচ্ছন্ন ও বাতাসের প্রবাহ না থাকায় বেশ গরম অনুভূত হচ্ছে।

মঙ্গলবার দুপুরে বিআইডব্লিউটিএ’র উপপরিচালক ও বরিশাল নদীবন্দরের কর্মকর্তা আব্দুর রাজ্জাক জানান, বরিশাল বিভাগে ঘূর্ণিঝড়ের প্রভাবটা বেশি। তাই বরিশাল-ভোলাসহ বিভাগে সকাল সাড়ে ১০টা থেকে সব ধরনের নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

বিআইডব্লিউটিএ’র নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের পরিদর্শক কবির হোসেন জানান, পায়রা সমুদ্র বন্ধরে ৭ নম্বর বিপদ সংকেত ও বরিশাল নদী বন্দরে ২ নম্বর সতর্কতা সংকেত রয়েছে। আর বৈরী আবহাওয়ার কারণে সকাল সাড়ে ১০টা থেকে বরিশাল নদী বন্দর থেকে সব ধরনের যাত্রীবাহী নৌযান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। আবহাওয়া পরিস্থিতির উন্নতি না হলে নির্দেশনার কোনো পরিবর্তন ঘটবে না। রাতে বরিশাল-থেকে ঢাকাগামী লঞ্চ চলাচল করবে কি না, সে বিষয়ে পরে সিদ্ধান্ত জানানো হবে।

বিজ্ঞাপন

ঘূর্ণিঝড় হামুন মোকাবেলায় বরিশালে জরুরি সভা করেছে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি। মঙ্গলবার সকাল ১১টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে কমিটির সভা জেলা প্রশাসক শহিদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভা শেষে তিনি জানান, ঘূর্ণিঝড় হামুন মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে।

বিভাগের পটুয়াখালী, বরগুনা, ভোলা উপকূলীয় এলাকার লোকজনকে আশ্রয় কেন্দ্রে আনা, সচেতনতামূলক মাইকিংসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, ঘূর্ণিঝড় হামুন আগামীকাল বুধবার (২৫ অক্টোবর) সকাল থেকে দুপুরের মধ্যে উপকূল অতিক্রম করতে পারে। এখন পর্যন্ত যে গতিপথ তাতে এটি বরিশাল ও চট্টগ্রামের মাঝামাঝি দিয়ে যাবে। প্রবল ঘূর্ণিঝড়ের কেন্দ্রের কাছে সাগর বিক্ষুব্ধ রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএমএস/এনএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন