বিজ্ঞাপন

হিন্দিতে সাক্ষাৎকার শুভর, হাসতে হাসতে দায় চাপালেন শাহরুখের উপর

October 29, 2023 | 3:02 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বঙ্গবন্ধুর বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’ ছবিটির ভারত মুক্তি নিয়ে সেখানে অবস্থান করছেন আরিফিন শুভ। সেখানকার প্রথম সারির গণমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে এক সাক্ষাৎকার দিয়েছেন তিনি। সেখানে তিনি সাক্ষাৎকার নেওয়া সাংবাদিকদের সঙ্গে কথা বলেছেন হিন্দিতে। সাধারণত তিনি বিদেশি সাংবাদিকদের সঙ্গে ইংরেজিতে কথা বলেন। কিন্তু এ ক্ষেত্রে হিন্দিতে কেন? এত সুন্দর হিন্দি তিনি কীভাবে শিখলেন? এমন রেখেছিলেন ওই সাংবাদিক। জবাবে হাসতে হাসতে দায় চাপালেন বলিউড সুপারস্টার শাহরুখ খানের উপর।

বিজ্ঞাপন

বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার ছবিটি পরিচালনা করেছেন ভারতীয় নির্মাতা শ্যাম বেনেগাল। ছবিটি নিয়ে ভারতীয় টিমের সঙ্গে তার যাত্রা প্রায় চার বছরের। এ সময়ে তারা তাকে আত্মবিশ্বাসের সঙ্গে অরবিন্দ বলে ডাকে এবং শুভ সে ডাকে সাড়াও দেন। এরপরই প্রশ্নকর্তা তাকে জিজ্ঞেস করেন আপনি এত সুন্দর হিন্দি কীভাবে বলেন?

এমন প্রশ্ন করতেই শাহরুখ খানের নাম উল্লেখ করে আরিফিন ঠাট্রা করে বলেন, ‘এজন্য দয়া করে মিস্টার শাহরুখ খান এবং সমস্ত বলিউড তারকাদের দোষ দিন।’

বিজ্ঞাপন

তিনি কি হিন্দি সিনেমা দেখেন?- এমন প্রশ্নের জবাবে আরিফিন বলেন, “এটা কি অনিবার্য নয়? বাংলাদেশে বলিউডের প্রভাব ব্যাপক কারণ আমরা পাশাপাশি সীমান্তের। আমার অনেক উত্তর ভারতীয় বন্ধু এবং পাঞ্জাবি বন্ধু রয়েছে।”

বলিউডে কাজ করার আকাঙ্খা আছে কিনা এমন প্রশ্নের জবাবে আরিফিন বলেন, ‘এই মুহূর্তে আমি জানি না।’

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত এ সিনেমাটিতে দেশবিদেশের দুই শতাধিক অভিনয়শিল্পী অভিনয় করেছেন।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন অবলম্বনে সিনেমা নির্মাণের জন্য ২০১৭ সালে বাংলাদেশ ও ভারত সরকারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এরপর ২০১৮ সালের ১৮ মার্চ সিনেমাটির ঘোষণা দেওয়া হয়। ওই সময় জানানো হয়, এটি নির্মাণ করবেন বলিউডের নির্মাতা শ্যাম বেনেগাল। এর চিত্রনাট্যকার হিসেবে যুক্ত হন বলিউডের অতুল তিওয়ারি।

ঘোষণার সময়ই নিশ্চিত করা হয়েছিল যে, এই সিনেমার বেশিরভাগ শিল্পী বাংলাদেশ থেকে নেওয়া হবে। এরপর ২০২০ সালের জানুয়ারি ও ফেব্রুয়ারি দুই মাস ধরে অডিশনের মাধ্যমে বাছাই করা হয় শিল্পী। বঙ্গবন্ধুর চরিত্রের জন্য ১৫ জন শিল্পীর অডিশন নেওয়া হয়েছিল। তার মধ্যে পাঁচবার অডিশন শেষে আরিফিন শুভকে চূড়ান্ত করা হয়। এর মধ্যে দুবার অডিশন দিয়েছিলেন ভারতে, তিনবার বাংলাদেশে।

২০২১ সালে ‘মুজিব: একটি জাতির রূপকার’-এর শুটিং শুরু হয়। এতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন দুজন। কৈশোরের খোকা (বঙ্গবন্ধুর ছোটবেলার ডাক নাম) হয়েছেন দিব্য জ্যোতি। আর তরুণ মুজিব থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বঙ্গবন্ধুর জীবনের শেষ দিন পর্যন্ত যে চরিত্র সেটি করেছেন আরিফিন শুভ।

‘মুজিব: একটি জাতির রূপকার’-এ বঙ্গবন্ধুর স্ত্রী শেখ ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে অভিনয় করেছেন তিনজন। ১৩ বছরের আগ পর্যন্ত পর্দায় তার চরিত্রে দেখা যাবে একজন শিশুশিল্পীকে। কিশোরী বয়সী (১৩-১৭ বছর) চরিত্রে অভিনয় করেছেন প্রার্থনা ফারদিন দীঘি। এরপর থেকে নুসরাত ইমরোজ তিশা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন