বিজ্ঞাপন

‘বিএনপির দাবির প্রতি সমর্থন আছে, কর্মসূচির প্রতি নয়’

November 2, 2023 | 1:42 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপির দাবির প্রতি সমর্থন থাকলেও তাদের কর্মসূচির প্রতি সমর্থন নেই বলে জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের সিনিয়র নায়েবে আমির মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ নভেম্বর) দুপুরে পুরানা পল্টনে ইসলামী আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

আগামী ৩ নভেম্বর সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠেয় মহাসমাবেশের সর্বশেষ প্রস্তুতি সম্পর্কে অবহিত করার জন্য এ সংবাদ সম্মেলনে আয়োজন করা হয়।

মুফতি মুহাম্মদ ফয়জুল করীম বলেন, ‘নিরপেক্ষ, নির্দলীয়, গ্রহণযোগ্য নির্বাচনের ব্যাপারে আমরা সবাই ঐক্যমত। এই ব্যাপারে প্রত্যেকবার একই বক্তব্য আসছে। কিন্তু এখন পর্যন্ত যুগপৎ আন্দোলনে আমরা অংশগ্রহণ করিনি। কিন্তু আমরা আগেই বলেছি- তাদের দাবির প্রতি ঐক্যতম আছে। কিন্তু কর্মসূচির প্রতি ঐক্যমত এখনও পোষণ করিনি। ভবিষ্যতে কী হবে, সেটা এখনই বলা যাবে না। ভবিষ্যতে একসঙ্গে কর্মসূচি হবে কী হবে না, সেটা সময় বলে দেবে।’

বিজ্ঞাপন

‘তাদের দাবির সঙ্গে আমরা সমর্থন করি, তাদের দাবির সঙ্গে ঐক্যমত পোষণ করি। কিন্তু কর্মসূচির প্রতি এখনও ঐক্যমত পোষণ করিনি। সেটা সময়, পরিস্থিতি বলে দেবে আমরা সমর্থন করব কিনা’- বলেন মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম।

নির্বাচন কমিশনের সংলাপে যাবেন কিনা?- এমন প্রশ্নের জাবে তিনি বলেন, ‘আমরা তো এ নির্বাচন কমিশনকে অবৈধ বলি। তার বাতিল চাই। যার পদত্যাগ চাই, বাতিল চাই, যাকে আমরা নিরপেক্ষ মনে করি না এবং যে নির্বাচন কমিশন মানুষের মৃত্যু কামনা করে, তার সঙ্গে আবার সংলাপ কীসের? আমরা ইসলামী আন্দোলন তাদের সঙ্গে কোনো দিনও সংলাপে যাব না।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘কীসের সংলাপ? তারা কার সঙ্গে সংলাপ করবে? রাজপথের প্রধান বিরোধীদল বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আটক করেছে, দলটির গুরুত্বপূর্ণ নেতা মির্জা আব্বাস ও মোয়াজ্জেম হোসেন আলালকে আটক করেছে। এখন তারা কার সাথে সংলাপ করবে?’

গণতান্ত্রিক আন্দোলনে রাজপথে থাকা বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীদের অবিলম্বে মুক্তি চান মুফতি সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম। তিনি বলেন, ‘আন্দোলনের সময় যাদেরকে রাজপথ থেকে আটক করা হয়েছে, গ্রেফতার করা হয়েছে, তাদের অবিলম্বে মুক্তি দেওয়ার জন্য এই সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।’

২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে একজন পুলিশ সদস্য, একজন সাংবাদিক, একজন রাজনৈতিক কর্মীসহ যারা নিহত হয়েছেন, তাদের রুহের মাগফিরাত কামনা করে এই হত্যাকাণ্ডের নিরপেক্ষ তদন্ত চান ইসলামী আন্দোলনের এই শীর্ষ নেতা।

তিনি জানান, সরকারের কাছ থেকে দাবি আদায়ে সোহরাওয়ার্দী উদ্যানের মহাসমাবেশ থেকে নতুন কর্মসূচি ঘোষণা করবে ইসলামী আন্দোলন। এবং এই মহাসমাবেশ হবে স্মরণকালের সবচেয়ে বড় মহাসমাবেশ।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন দলটির মহাসচিব অধ্যাপক ইউনুস আহমেদ, প্রেসিডিয়াম সদস্য আশরাফ আলী আকন, সিনিয়র যুগ্ম মহাসচিব গাজী আতাউর রহমানসহ অন্যান্যরা।

সারাবাংলা/এজেড/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন