বিজ্ঞাপন

বসুন্ধরায় ‘লেদারটেক বাংলাদেশ’ প্রর্দশনী শুরু, চলবে ৩ দিন

November 3, 2023 | 1:47 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: চামড়া শিল্পের সবচেয়ে বড় প্রদর্শনী ‘লেদারটেক বাংলাদেশ ২০২৩’-এর নবম আসর শুরু হয়েছে। রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনব্যাপী এই প্রদর্শনী প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য বিনামূল্যে উন্মুক্ত থাকবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ নভেম্বর) এই মেলা শুরু হয়েছে। আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেড আয়োজিত প্রদর্শনীটি শেষ হবে আগামী শনিবার (৪ নভেম্বর)।

এই ট্রেড শোতে চামড়াজাত পণ্য ও ফুটওয়্যার শিল্পের জন্য প্রয়োজনীয় মেশিনারি, কম্পোনেন্ট, কেমিকেল ও অ্যাকসেসরিজসংশ্লিষ্ট আন্তর্জাতিক ও স্থানীয় প্রযুক্তি তুলে ধরা হচ্ছে। ভারতের কাউন্সিল ফর লেদার এক্সপোর্টস (সিএলই), ইন্ডিয়ান ফুটওয়্যার কম্পোনেন্টস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (ইফকোমা) ও কনফেডারেশন অফ ইন্ডিয়ান ফুটওয়্যার ইন্ডাস্ট্রিসহ (সিআইএফআই) ১০টি দেশের প্রায় ২০০ প্রতিষ্ঠান এই প্রদর্শনীতে অংশ নিচ্ছে।
আয়োজকরা জানান, ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে মে পর্যন্ত ১১ মাসে প্রায় এক হাজার ১২০ মিলিয়ন মার্কিন ডলারের চামড়া, চামড়াজাত পণ্য ও চামড়ার জুতা রফতানি করা হয়েছে। চামড়া ছাড়াও প্রায় ৪৩৪ মিলিয়ন মার্কিন ডলারের আর্টিফিশিয়াল চামড়ার তৈরি জুতা রপ্তানি হয়েছে। সব মিলিয়ে চলতি অর্থবছরে এই খাতের রপ্তানি আয় প্রায় এক হাজার ৫৫৪ মিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে। গত অর্থবছরের একই সময়ের তুলনায় এই খাতে রফতানি আয় বেড়েছে প্রায় ২ শতাংশ।

উদ্বোধনী অনুষ্ঠানে আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেডের পরিচালক নন্দ গোপাল বলেন, প্রদর্শনীতে চীনের অংশগ্রহণ বাংলাদেশের জুতা ও চামড়াজাত পণ্য খাতের উল্লেখযোগ্য সম্ভাবনাকেই প্রতিফলিত করে। তিন দিনের এই প্রদর্শনী থেকে স্থানীয় শিল্প ব্যাপকভাবে উপকৃত হবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতির ভাইস প্রেসিডেন্ট আশরাফ উদ্দিন, কনফেডারেশন অব ইন্ডিয়ার অলোক জৈন, ইন্ডিয়ান ফুটওয়্যার কমপোনেন্টস ম্যানুফ্যাকচারারস অ্যাসোসিয়েশনের ইরিক ইললিগ, কাউন্সিল ফর লেদার এক্সপোর্টস, ইন্ডিয়ার মনোজ ভূইয়া, ফুটওয়্যার এক্সচেঞ্জের সৈয়দ আসাদুজ্জামান, আস্ক ট্রেড অ্যান্ড এক্সিবিশনস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক টিপু সুলতান ভূইঁয়া উপস্থিত ছিলেন।

লেদারটেক বাংলাদেশ-২০২৩ আয়োজনে প্রধান পৃষ্ঠপোষক লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এলএফএমইএবি)। অন্যান্য পৃষ্ঠপোষকদের মধ্যে রয়েছে বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার অ্যাসোসিয়েশন (বিএফএলএলএফইএ), বাংলাদেশ টেনারস অ্যাসোসিয়েশন (বিটিএ), বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতি (বিপিপিএস)।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন