বিজ্ঞাপন

লেবার পার্টিকে নিবন্ধন দিতে হাইকোর্টের রুল

November 5, 2023 | 6:49 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ লেবার পার্টিকে নিবন্ধন দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

রোববার (৫ নভেম্বর) লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরানের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ শওকত আলী চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

রুলে নিবন্ধন খারিজ করে ২৪ জুলাইয়ে দেওয়া ইসির চিঠি কেন অবৈধ হবে না এবং নিবন্ধন দিতে কেন নির্দেশনা দেওয়া হবে না, তা জানতে চেয়েছেন হাইকোর্ট।

চার সপ্তাহের মধ্যে প্রধান নির্বাচন কমিশনার, ইসির সচিবসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী জহুরা খাতুন জুঁই।

এর আগে, গত ২৪ জুলাই দলটির নিবন্ধনের আবেদন খারিজ করে একটি চিঠি দেয় নির্বাচন কমিশন (ইসি)। সেই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়।

আইনজীবী জহুরা খাতুন জুঁই জানান, আইন অনুযায়ী নিবন্ধন পেতে ২১ জেলা ও ১০০ উপজেলা বা থানায় কার্যকর কমিটি ও কার্যালয় এবং প্রতিটি উপজেলায় দলের অন্তত ২০০ জন ভোটার থাকার নিয়ম রয়েছে। দুই দফায় এসব দলের মাঠ কার্যালয় ও কমিটি যাচাই করেছে ইসি। ওই দুই ধাপে পাওয়া প্রতিবেদন কমিশন সভায় তোলা হয়। এতে যারা শর্ত পূরণ করতে সক্ষম হয়, নিয়ম অনুযায়ী তারা নিবন্ধন পাওয়ার যোগ্য হিসেবে বিবেচিত হয়।

বিজ্ঞাপন

লেবার পার্টি এসব শর্ত পূরণ করে দলের নিবন্ধন চেয়ে নির্বাচন কমিশনে আবেদন করে। কিন্তু সেই আবেদন খারিজ করে একটি চিঠি দেয় ইসি। সেই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। আজ আদালত শুনানি শেষে রুল জারি করেছেন।

সারাবাংলা/কেআইএফ/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন