বিজ্ঞাপন

ভারতের কোচের দায়িত্বে থাকছেন না দ্রাবিড়!

November 23, 2023 | 5:07 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

বিশ্বকাপ শিরোপা হাতছাড়া হওয়ার বেদনা কাটিয়ে উঠতে নিশ্চয় আরও সময় লাগবে ভারতের। বিশ্বকাপ ফাইনালের আগে টুর্নামেন্টে নিজেদের সব ম্যাচ জিতেছিল ভারত। এবং প্রায় সব ম্যাচেই প্রতিপক্ষকে স্রেফ উড়িয়ে দিয়েছে ভারত। কিন্তু ফাইনালে অনেকটা মুখ থুবড়ে পরে রোহিত শর্মার দল। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭ উইকেটে হেরে শিরোপা হাতছাড়া করেছে স্বাগতিকরা। এদিকে, শিরোপা হাতছাড়া হওয়ার বেদনার মধ্যেই রাহুল দ্রাবিড়ের বিদায়ের খবর।

বিজ্ঞাপন

ভারতের কোচের দায়িত্বে নাকি আর থাকতে চাচ্ছেন না দ্রাবিড়। বিশ্বকাপ পর্যন্তই চুক্তি ছিল দ্রাবিড়ের। দুই বছরের চুক্তি ছিল তার। ভারতের শীর্ষ সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া বলছে, দ্রাবিড় জানিয়ে দিয়েছেন, চুক্তির মেয়াদ বাড়াতে চান না তিনি।

রাহুল দ্রাবিড় জাতীয় পর্যায়ে ক্রিকেট খেলেছেন প্রায় দুই যুগ। ক্রিকেট ছাড়ার পর কোচিংয়ে যুক্ত হয়েছেন। ভারতের মতো দলের কোচের দায়িত্বে থাকা মানে ব্যস্ততার শেষ নেই। ক্রিকেটের কারণে জীবনের বেশিরভাগ সময়ই ব্যস্ত থাকা দ্রাবিড় এবার একটু স্বস্তি চাইছেন। সেই কারণেই জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব চালিয়ে যেতে চান না তিনি। জাতীয় ক্রিকেট একাডেমির কোচের পুরনো দায়িত্বে ফিরে যেতে চান দ্রাবিড়। দ্রাবিড়ের জায়গায় ভিভিএস লক্ষ্মণকে ভারতের কোচের দায়িত্বে দেখা যেতে পারে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের একটি সূত্র টাইমস অব ইন্ডিয়াকে জানিয়েছে,  ‘বিসিসিআইয়ের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে দ্রাবিড় যোগাযোগ করে জানিয়েছেন, পূর্ণ মেয়াদে দলের প্রধান কোচ থাকতে তিনি আর ইচ্ছুক নন। প্রায় ২০ বছর ধরে খেলোয়াড় হিসেবে দলের সঙ্গে ছিলেন দ্রাবিড়। কোচ হিসেবেও গত দুই বছরও একই প্রক্রিয়ার মধ্যে দিয়ে যেতে হয়েছে, যেটা তিনি আর চাইছেন না। জাতীয় ক্রিকেট একাডেমির কোচ হিসেবেই তিনি ঠিক আছেন, এই দায়িত্বে থাকলে তিনি তাঁর শহর বেঙ্গালুরুতেও থাকতে পারবেন।’

বিজ্ঞাপন

লক্ষ্মণের দায়িত্ব গ্রহণ প্রসঙ্গে বিসিসিআইয়ের সূত্রটি জানিয়েছে, ‘লক্ষ্মণ প্রধান কোচ হওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। বিশ্বকাপ চলাকালে আহমেদাবাদে বিসিসিআইয়ের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে এ বিষয়ে কথা বলেছেন লক্ষ্মণ। প্রধান কোচ হিসেবে লম্বা সময়ের জন্য চুক্তি করতে পারেন তিনি।’

২০২১ সালের নভেম্বরে ভারতের প্রধান কোচের দায়িত্ব নিয়েছিলেন দ্রাবিড়। তার অধিনেই ভারত ওয়ানডে ও টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছিল। গত এশিয়া কাপ জিতেছে ভারত। তবে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পর হেরে গেল বিশ্বকাপ ফাইনালও।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন