বিজ্ঞাপন

‘কক্সবাজার এক্সপ্রেস’ যাচ্ছে ঢাকায়, সমাপ্তি ঘটছে অপেক্ষার

December 1, 2023 | 8:54 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কক্সবাজার: কক্সবাজার তো বটেই, বৃহত্তর দক্ষিণ চট্টগ্রামবাসীর অপেক্ষার অবসান হচ্ছে। পূরণ হচ্ছে স্বপ্ন, সাধ। প্রথমবারের মতো যাত্রী নিয়ে ট্রেন ছাড়ছে কক্সবাজার আইকনিক রেল স্টেশন থেকে। রাজধানী ঢাকার পথে ছেড়ে যাচ্ছে কক্সবাজার এক্সপ্রেস। চট্টগ্রামের পর যে জনপদ এতদিন রেলপথে বিচ্ছিন্ন ছিল সারাদেশের সঙ্গে, সেই জনপদে এবার চালু হচ্ছে ট্রেন।

বিজ্ঞাপন

আজ শুক্রবার (১ ডিসেম্বর) দুপুর দুপুর ১২টা ৪০ মিনিটে আইকনিক রেল স্টেশন থেকে ছেড়ে যাবে কক্সবাজার এক্সপ্রেস। এই ট্রেন প্রথম কক্সবাজার থেকে যাত্রী নিয়ে যাবে ঢাকায়। একই ট্রেন রাত সাড়ে ১০টায় আবার যাত্রী নিয়ে রওনা দেবে ঢাকা থেকে। প্রথমবার যাত্রী নিয়ে কক্সবাজার থেকে সেই ট্রেন ঢাকায় পৌঁছাবে কাল শনিবার (২ ডিসেম্বর) সকালে।

যাত্রী নিয়ে ট্রেনের শুভ যাত্রা উপলক্ষে কক্সবাজার আইকনিক রেল স্টেশন চত্বরে দুপুর সাড়ে ১১টায় উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করেছে রেলপথ মন্ত্রণালয়। রেলপথ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সিরাজ উদ-দৌলা খান জানিয়েছেন, উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর। অন্যদিকে কমলাপুর স্টেশন থেকে ছাড়ার আগে কক্সবাজারগামী যাত্রীদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও শুভেচ্ছা বিনিময় করবেন বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. কামরুল আহসান।

বিজ্ঞাপন

রেলপথ মন্ত্রণালয়ের সূত্রগুলো জানিয়েছে, কক্সবাজার-ঢাকা রেলপথের দৈর্ঘ্য প্রায় ৪৮০ কিলোমিটার। তবে এই রেলপথের বাণিজ্যিক দূরত্ব ৫৫১ কিলোমিটার। এই দূরত্ব পেরিয়ে ঢাকা-কক্সবাজার রুটে যাত্রায় সময় লাগবে আট ঘণ্টা ১০ মিনিট। এই রুটে সর্বনিম্ন ভাড়া ৬৯০ টাকা।

কক্সবাজার আইকনিক রেল স্টেশনের অন্যতম স্টেশন মাস্টার মো. ফরহাদ বিন জাফর বলেন, কক্সবাজার এক্সপ্রেস ট্রেনটি প্রথম দিন এক হাজার ৩৮০ জন যাত্রী নিয়ে ঢাকার পথে যাত্রা করবে। ট্রেনটিতে মোট ২৩ বাস বা বগী থাকবে।

ঢাকার সঙ্গে রেলপথে যোগাযোগের শুরু উপলক্ষে কক্সবাজার রেল স্টেশনে সব ধরনের প্রস্তুতিও শেষ। স্টেশনের কর্মকর্তা-কর্মচারীদের মধ্যেও সাজ সাজ রব কাজ করছে।

বিজ্ঞাপন

আরও পড়ুন-

এক ঘণ্টায় শেষ ঢাকা-কক্সবাজার ট্রেনের অগ্রিম টিকিট

কক্সবাজার এক্সপ্রেসের অগ্রিম টিকিট বিক্রি শুরু বৃহস্পতিবার

ঢাকা-কক্সবাজার ট্রেন চলাচল শুরু আজ, পূর্বাঞ্চলের সূচি পরিবর্তন

বিজ্ঞাপন

ঢাকা থেকে একটি, চট্টগ্রাম থেকে দুটি ট্রেন চলাচল করবে কক্সবাজারে

সফটওয়্যারের কাজ চলছে, বিক্রি হচ্ছে না ঢাকা-কক্সবাজার রুটের টিকিট

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন