বিজ্ঞাপন

সেনাবাহিনীতে ২৬০ নবীন অফিসারের অভিষেক

December 4, 2023 | 6:36 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: সামরিক প্রশিক্ষণ শেষে বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন পেয়েছেন ২৬০ জন অফিসার ক্যাডেট। এ উপলক্ষে আয়েজিত রাষ্ট্রপতির কুচকাওয়াজে সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ বলেন, ‘দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার পাশাপাশি দেশের উন্নয়নে কাজ করছে সেনাবাহিনী। আগামীতে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে কাজ করবে সেনাবাহিনী।’

বিজ্ঞাপন

সোমবার (৪ ডিসেম্বর) সকালে চট্টগ্রামের ভাটিয়ারিতে বাংলাদেশ মিলিটারি একাডেমিতে (বিএমএ) রাষ্ট্রপতির কুচকাওয়াজ অনুষ্ঠানে সেনাপ্রধান এসব কথা বলেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৮৫তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্সের আওতায় তিন বছরের সামরিক প্রশিক্ষণ শেষে অফিসার ক্যাডেট হিসেবে কমিশন পেয়েছেন ২৫০ জন। এক বছরের বিশেষ সামরিক প্রশিক্ষণ শেষ অফিসার ক্যাডেট হিসেবে ৩ জন এবং ট্রেইনি অফিসার হিসেবে ৭ জন কমিশন পেয়েছেন। কমিশনার পাওয়া নবীন কর্মকর্তাদের মধ্যে ২২৮ জন পুরুষ ও ৩১ জন নারী। এছাড়া একজন শ্রীলঙ্কান আছেন, যিনি তার দেশের সেনাবাহিনীতে যোগ দেবেন।

প্রশিক্ষণ শেষে সব বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার এ এম সানজিদ সেরা চৌকস ক্যাডেট বিবেচিত হয়ে গৌরবমণ্ডিত ‘সোর্ড অব অনার’ অর্জন করেছেন। এছাড়া কোম্পানি সিনিয়র আন্ডার অফিসার রিয়াদ হোসেন সামরিক বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ‘সেনাবাহিনী প্রধান স্বর্ণপদক’ অর্জন করেছেন। অফিসার ক্যাডেট হারসা নিমেসা তিলান্হা হিথারচ্ছি বেস্ট ওভারসিজ ক্যাডেট অ্যাওয়ার্ড অর্জন করেছে।

বিজ্ঞাপন

বিএমএ’র প্যারেড গ্রাউন্ডে সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কুচকাওয়াজ পরিদর্শন করেন এবং নবীন কর্মকর্তাদের অভিবাদন গ্রহণ করেন। তিনি কৃতি ক্যাডেটদের মাঝে পুরস্কারও বিতরণ করেন।

এ সময় সেনাপ্রধান নবীন অফিসারদের উদ্দেশে বলেন, ‘তোমাদের ওপর ন্যস্ত হলো দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার পবিত্র দায়িত্ব। জাতির পিতার হাতে গড়া এ সেনাবাহিনীকে একটি প্রশিক্ষিত, সুশৃঙ্খল এবং আধুনিক সমরাস্ত্রে সজ্জিত বাহিনী হিসেবে গড়ে তোলার কাজে সর্বদা তোমরা নিয়োজিত থাকবে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন