বিজ্ঞাপন

মিরপুরে শান্তর নেতৃত্বে ঐতিহাসিক সিরিজ জয়ের হাতছানি

December 5, 2023 | 10:15 pm

স্পোর্টস ডেস্ক

২৩ বছরের টেস্ট ইতিহাসে কখনোই নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জেতা হয়নি। ঘরের মাঠে নাজমুল হোসেন শান্তর সামনে হাতছানি দিচ্ছে নতুনভাবে ইতিহাস লেখার সুযোগ। সিলেটে প্রথম টেস্ট জিতে এর মাঝেই বেশ কিছু রেকর্ড গড়েছে বাংলাদেশ দল। মিরপুরে দ্বিতীয় টেস্ট জিতে প্রথমবারের মতো কিউইদের বিপক্ষে টেস্ট সিরিজ জয়ের স্বপ্নে বিভোর শান্ত-তাইজুলরা। আগামীকাল শুরু হতে যাওয়া সিরিজের শেষ ম্যাচে কি শান্তরা পারবেন সিলেটের ধারাবাহিকতা ধরে রেখে নতুন ইতিহাস গড়তে? নাকি ঘুরে দাঁড়িয়ে সিরিজ বাঁচিয়ে বাংলাদেশকে হতাশায় ডুবিয়ে বাড়ি ফিরবেন টিন সাউদিরা?

বিজ্ঞাপন

পরিসংখ্যান

টেস্টে দুই দলের দেখা হয়েছে মোট ১৮ বার। এর মাঝে ১৩ ম্যাচেই জয় কিউইদের। বাংলাদেশ জিতেছে মাত্র ২ ম্যাচ, একটি এসেছে এই সিরিজেই। অন্যটি ২০২২ সালে মাউন্ট মঙ্গুইতে সেই ঐতিহাসিক জয়। সিরিজের প্রথম টেস্টে জিতে সেবারও সিরিজ জয়ের স্বপ্ন দেখেছিল বাংলাদেশ, তবে দ্বিতীয় ম্যাচে ইনিংস ব্যবধানে হেরে হয়েছে স্বপ্নভঙ্গ। দুই দল ড্র করেছে তিন টেস্ট।

পিচ ও কন্ডিশন

বিজ্ঞাপন

সিলেটে তাইজুলের ঘূর্ণিতে কুপোকাত হয়েছে নিউজিল্যান্ড। মিরপুরের পিচে যে আরও বেশি স্পিন ধরবে সেটা বলাই বাহুল্য। কিউই অধিনায়ক সাউদি ম্যাচের আগে নিজেই স্বীকার করেছেন, মিরপুরে অনেক বেশি স্পিন বান্ধব উইকেটের আশাই তারা করছেন। বছরের শুরুতেই এই মিরপুরে আফগানিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে পেসারদের দাপট দেখা গেলেও এবার তেমনটা হওয়ার সম্ভাবে নেই।

এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে আজ ঢাকায় আকাশ ছিল মেঘলা, হয়েছে বৃষ্টিও। আগামী দুইদিন বৃষ্টির পূর্বাভাসও রয়েছে।

দলের খবর

বিজ্ঞাপন

সিলেট টেস্টে জয়ী একাদশে পরিবর্তন আনার সম্ভাবনা ছিল না বাংলাদেশের। তবে ম্যাচের আগের দিন অনুশীলনে চোট পেয়েছেন স্পিনার নাইম হাসান। আঙ্গুলে চোট পেয়ে অনুশীলন ছেড়েছেন তিনি, কালকের ম্যাচে তাই অনিশ্চিত তিনি।

অন্যদিকে নিউজিল্যান্ড দলে আসতে পারে কিছু পরিবর্তন। দলে ঢুকতে পারে দুই স্পিনার মিচেল স্যান্টনার ও রাচিন রবীন্দ্র।

বাংলাদেশের ইতিহাস গড়ার ম্যাচ না কিউইদের ঘুরে দাঁড়ানো?

শান্ত-তাইজুলদের দুর্দান্ত পারফরম্যান্সে সিলেট টেস্টে নিউজিল্যান্ডকে ১৫০ রানে হারিয়েছিল বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, আফগানিস্তান ও জিম্বাবুয়ে ছাড়া আর কোন দলের বিপক্ষে টেস্ট সিরিজ জিততে পারেনি বাংলাদেশ। মিরপুরে তাই বাংলাদেশের সামনে অপেক্ষা করছে নতুন ইতিহাস। ব্যাটে বলে সিলেটের পারফরম্যান্স ধরে রাখতে পারলেই টেস্টে খেলুড়ে বড় দলের বিপক্ষে আরেকটি সিরিজ জয়ের স্বাদ পাবে বাংলাদেশ, সেটিও হবে হোয়াইটওয়াশসহ! শান্ত-মিরাজ-মুশফিকরা এমন সুযোগ নিশ্চয়ই হাতছাড়া করতে চাইবেন না। ২০২২ সালে সিরিজে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত সিরিজ জয়ের দেখা পায়নি বাংলাদেশ। নিউজিল্যান্ড সফরের সেই হতাশা এবার দূর করতেই মিরপুরে আগামীকাল মাঠে নামবে বাংলাদেশ।

বিজ্ঞাপন

অন্যদিকে নিউজিল্যান্ডের সামনে ঘুরে দাঁড়ানোর লক্ষ্য। উইলিয়ামসন, মিচেল ও লাথামরা তাদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে সিরিজে ফেরাবে দলকে, অধিনায়ক সাউদির প্রত্যাশা এমনটাই। মিরপুরের স্পিনিং পিচে কিউই স্পিনাররা দারুণ কিছু করে বাংলাদেশকে চাপে ফেলতে চাইবে। শেষ পর্যন্ত দুই দলের স্পিনারদের লড়াইয়ে জিতবে কোন দল, সেটা জানা যাবে কয়েক দিনের মাঝেই।

আগামীকাল সকাল ৯.৩০ টায় মিরপুরে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

বাংলাদেশ এবং নিউজিল্যান্ডের মধ্যকার সবকটি ম্যাচ সরাসরি সম্প্রচার করছে দেশের সবচেয়ে জনপ্রিয় স্যাটেলাইট টেলিভিশন জিটিভি। অনলাইন প্ল্যাটফর্ম র‍্যাবিটহোলবিডি‘তেও দেখা যাবে এই সিরিজ।

সারাবাংলা/এফএম/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন