বিজ্ঞাপন

নোয়াখালীতে শ্রেষ্ঠ জয়িতার সম্মাননা পেয়েছেন মা-মেয়ে

December 9, 2023 | 6:22 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নোয়াখালী: বেগম রোকেয়া দিবস-২০২৩ উপলক্ষে নোয়াখালীর জেলা ও বেগমগঞ্জ উপজেলা পর্যায়ে ভিন্ন ক্যাটাগরিতে একসঙ্গে শ্রেষ্ঠ জয়িতার সম্মাননা পেয়েছেন মা ও মেয়ে।

বিজ্ঞাপন

শনিবার (৯ ডিসেম্বর) ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ শীর্ষক কার্যক্রমের আওতায় ‘সফল জননী’ নারী ক্যাটাগরিতে শ্রেষ্ঠ জয়িতা হিসেবে মা বিবি মরিয়ম এবং শিক্ষা ও চাকরির ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী ক্যাটাগরিতে শ্রেষ্ঠ জয়িতা হিসেবে তারই বড় মেয়ে ও পুলিশের অ্যাডিশনাল এসপি আকলিমা আক্তার এই সম্মাননা পেয়েছেন।

মা বিবি মরিয়ম উপস্থিত থেকে সম্মাননা নিয়েছেন। তবে মেয়ে আকলিমা আক্তার জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে মালির মিনুসমাতে বাংলাদেশ পুলিশ কন্টিনজেন্টের প্লাটুন কমান্ডার হিসেবে দায়িত্বরত থাকায় তার বিশ্ববিদ্যালয় পড়ুয়া বড় ছেলে শাদমান সাকিব মায়ের পক্ষে এই গৌরবমন্ডিত সম্মাননা নেন।

‘সফল জননী’ বিবি মরিয়মের চার সন্তানের মধ্যে বড় মেয়ে ৩৪তম বিসিএস (পুলিশ) ক্যাডার, ছোট ছেলে ৩৯তম বিসিএস (স্বাস্থ্য) ক্যাডার, বড় ছেলে অনার্স-মাস্টার্স সম্পন্ন করে এখন সফল ব্যবসায়ী এবং ছোট মেয়ে অনার্স-মাস্টার্স শেষ করে বর্তমান উচ্চ শিক্ষায় যুক্তরাষ্ট্রে অধ্যয়নরত।

বিজ্ঞাপন

অন্যদিকে ‘সাফল্য অর্জনকারী নারী’ হিসাবে তারই বড় মেয়ে ও পুলিশের এডিশনাল এসপি আকলিমা আক্তার কলেজের গণ্ডি পেরোনের আগেই বিয়ে হয়ে শ্বশুর বাড়িতে চলে যান। শ্বশুরবাড়ি একান্নবর্তী পরিবার ও স্বামী সন্তানদের দায়-দায়িত্ব সফলভাবে পালনের পাশাপাশি ইংরেজি সাহিত্যে অনার্স-মাস্টার্স শেষ করেন এবং পরে বিবিএ-এবং ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ে প্রথম শ্রেণিতে এমবিএ ডিগ্রি অর্জন করেন।

৩৪তম বিসিএসে গেজেটেড মুক্তিযোদ্ধার নাতনী হিসেবে ‘মুক্তিযোদ্ধা কোটা’ পাওয়ার চেষ্টা না করে সবার সঙ্গে প্রতিযোগিতা করে মেধার ভিত্তিতে তিনি ‘পুলিশ ক্যাডারের’ জন্য সুপারিশ প্রাপ্ত হয়ে পুলিশ বাহিনিতে যোগ দেন। রাজশাহীর সারদা পুলিশ একাডেমিতে মৌলিক প্রশিক্ষণের পাশাপাশি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ‘মাস্টার্স অব পুলিশ সাইন্সে’ কৃতিত্বের সাথে প্রথম শ্রেণীতে উত্তীর্ণ হয়ে তৃতীয় মাস্টার্স ডিগ্রি অর্জন করেন।

আট বছর বাংলাদেশ পুলিশের বিভিন্ন দায়িত্ব পালনের পাশাপাশি বর্তমানে তিনি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে পশ্চিম আফ্রিকার বিক্ষুব্ধ দেশ মালির মিনুসমায় বাংলাদেশ পুলিশ কন্টিনজেন্টের প্লাটুন কমান্ডার দায়িত্ব পালন করছেন।

বিজ্ঞাপন

শিক্ষা ও চাকরির ক্ষেত্রে আকলিম আক্তারের দীর্ঘ সংগ্রামী জীবনের অসামান্য সাফল্যে, সমাজের বিভিন্ন বাধা-বিপত্তির কারণে শিক্ষা প্রতিষ্ঠান থেকে ঝরে পড়া মেয়েদের আত্মবিশ্বাস সৃষ্টিতে অনুপ্রেরণা যোগাবে বলে অনেকেই মনে করছে।

বেগম রোকেয়া দিবস-২০২৩ উপলক্ষে দুপুরে নোয়াখালী জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা পর্যায়ে নির্বাচিত শ্রেষ্ঠ জয়িতাদের সংবর্ধনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান। মহিলা বিষয়ক অধিদফতরের উপপরিচালক কামরুল নাহারের সভাপতিত্ব অনুষ্ঠিত সংবর্ধনা সভায় নোয়াখালী জেলার পাঁচজন জয়িতাকে সম্মাননা ক্রেস্ট ও সার্টিফিকেট দেওয়া হয়।

সারাবাংলা/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন