বিজ্ঞাপন

সালাম মুর্শেদীর আয় ও সম্পদ দুটোই বেড়েছে

December 10, 2023 | 10:08 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

খুলনা: ভৈরব, চিত্রা ও রূপসা নদীর পাড়ের তিন উপজেলা রূপসা, তেরখাদা ও দিঘলিয়া নিয়ে গঠিত খুলনা-৪ আসন। খুলনা শহর সংলগ্ন নির্বাচনি এ আসনটি নদী বেষ্টিত। জাতীয় সংসদের ১০২ নম্বর আসন এটি। এই আসন থেকে বর্তমান সংসদ সদস্য আব্দুস সালাম মুর্শেদী ফের আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন।

বিজ্ঞাপন

পাঁচ বছরের ব্যবধানে প্রায় ৪৩ কোটি টাকার সম্পদ বেড়েছে তার। ২০১৮ সালের নির্বাচনের আগে হলফনামায় দেওয়া হিসাব বিবরণীতে তার সম্পদ ছিল ৯৫ কোটি ১১ লাখ টাকার। গত ৫ বছরে তার সম্পদ বেড়ে দাঁড়িয়েছে ১৩৭ কোটি ৮৬ লাখ টাকায়। গত ৫ বছরে সালাম তার আয়ও বেড়েছে। সংসদ সদস্য থাকাকালীন তার ওপর নির্ভরশীলদের সম্পদও বেড়েছে।

হলফনামায় নিজেকে পাবলিক-প্রাইভেট লিমিটেড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এবং পোশাক শিল্প, বস্ত্র শিল্প, ব্যাংক, হাসপাতালের পরিচালক হিসেবে উল্লেখ করেছেন আব্দুস সালাম মূর্শেদী। তিনি উচ্চমাধ্যমিক পাস। তার বিরুদ্ধে কোনো মামলা নেই। ২০১৮ সালে হলফনামায় তিনি বার্ষিক আয় উল্লেখ করেছিলেন ৬ কোটি ৩৭ লাখ টাকা। তার স্ত্রীর আয় ছিল ১ কোটি ১৭ লাখ টাকা। তার নিজের ৯৫ কোটি ১১ লাখ টাকা ও স্ত্রীর ২২ কোটি ৩১ লাখ টাকা এবং নির্ভরশীল (মেয়ে) সম্পদ ছিল ১ কোটি ৩৩ লাখ টাকার।

দ্বাদশ সংসদ নির্বাচনের জন্য জমা দেওয়া হলফনামায় তিনি বার্ষিক আয় দেখিয়েছেন ৮ কোটি ২ লাখ টাকা এবং স্ত্রীর আয় ১ কোটি ৫৯ লাখ টাকা। বর্তমানে তার ১৩৭ কোটি ৮৬ লাখ টাকার, স্ত্রীর ১৮ কোটি ৩৫ লাখ টাকার এবং নির্ভরশীলের ২৪ কোটি ৯১ লাখ টাকার সম্পদ রয়েছে। সালাম মুর্শেদীর সম্পদের মধ্যে রয়েছে তার হাতে নগদ ২৯ লাখ ৫৩ হাজার টাকা, ব্যাংকে জমা রয়েছে ৪ কোটি ৮০ লাখ টাকা। এছাড়া বিভিন্ন কোম্পানির শেয়ার রয়েছে ৯৪ কোটি ৪২ লাখ টাকার।

বিজ্ঞাপন

গাড়ি, গৃহসম্পত্তি ছাড়াও অন্যান্য অস্থাবর সম্পদ রয়েছে ২৫ কোটি ৮৬ লাখ টাকার। স্থাবর সম্পদের মধ্যে রয়েছে ১১ কোটি ৫৫ লাখ টাকা মূল্যের ভবন। ব্যাংকে তার ঋণ রয়েছে ৭ কোটি ৫৪ লাখ টাকা। তার স্ত্রীর কাছে ১ কোটি ৮৬ লাখ নগদ টাকা, ব্যাংকে ১৭ লাখ ৭৪ হাজার টাকা এবং ৮ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার রয়েছে। অন্যান্য সম্পদ রয়েছে ৭ কোটি ৩৩ লাখ টাকা মূল্যের।

রাজনীতিক হিসেবে সালাম মুর্শেদী যতটা পরিচিত, তার চেয়ে বড় পরিচয় খেলোয়াড় ও ব্যবসায়ী হিসেবে। ১৯৮২ সালে মুর্শেদী তার খেলোয়াড়ি জীবনে সফলতার শীর্ষে পৌঁছেছিলেন। তিনি ভারতের পশ্চিমবঙ্গে অনুষ্ঠিত আশিস-জব্বার গোল্ড কাপে ১০টি গোল করার মধ্য দিয়ে মৌসুম শুরু করেন। ঢাকা মোহামেডানের হয়ে শিরোপা জয়ের পাশাপাশি এক মৌসুমে সর্বোচ্চ গোলদাতার পুরস্কার পেয়েছিলেন তিনি।

বর্তমানে মুর্শেদী এনভয় গ্রুপের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছেন। তিনি প্রিমিয়ার ব্যাংক লিমিটেডের পরিচালক ছিলেন। বাংলাদেশ এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (ইএবি) সভাপতি, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের জ্যেষ্ঠ সহসভাপতি, বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির পরিচালনা পর্ষদের সদস্যের দায়িত্ব পালন করছেন আবদুস সালাম মুর্শেদী। এর আগে, তিনি বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতির দয়িত্বও পালন করেছেন।

বিজ্ঞাপন

আসনটিতে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে আওয়ামী লীগের আব্দুস সালাম মুর্শেদী, জাকের পার্টির শেখ আনসার আলী, বিএনএম এস এম আজমল হোসেন, এনপিপি মো. মোস্তাফিজুর রহমান ও স্বতন্ত্র এম ডি এহসানুল হক, এইচ এম রওশান জামিরের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। যাচাই-বাছাইয়ে আট প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

নির্বাচন কমিশনের তথ্য মতে, খুলনা-৪ আসনে মোট ভোটার ৩ লাখ ৫৫ হাজার ১৫৩ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭৭ হাজার ২৯২ জন ও নারী ভোটার ১ লাখ ৭৭ হাজার ৮৬১ জন।

সারাবাংলা/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন