বিজ্ঞাপন

৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্ত সঠিক, রায় দিলো ভারতের সুপ্রিম কোর্ট

December 11, 2023 | 3:18 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের অধীনে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার কেন্দ্রের পদক্ষেপকে সমর্থন দিয়েছে সেদেশের সুপ্রিম কোর্ট। আগামী বছর ভারতের অন্যান্য প্রদেশের মতোই জম্মু ও কাশ্মীরে নির্বাচন আয়োজনেরও আদেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

বিজ্ঞাপন

সোমবার (১১ ডিসেম্বর) সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ ৩৭০ ধারা বাতিলের রায় দেয়। উল্লেখ্য, ২০১৯ সালের ৫ আগস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহার করতে সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে কেন্দ্রীয় সরকার। ভারতের পার্লামেন্টে বিল এনে বাতিল করা হয়েছিল সংবিধানের ৩৭০ এবং ৩৫এ নং ধারা। এতদিন জম্মু ও কাশ্মীর দু’টি পৃথক কেন্দ্র শাসিত অঞ্চল ছিল।

বিজেপি সরকারের এমন সিদ্ধান্তের বিরোধিতা করে সুপ্রিম কোর্টে একাধিক মামলা হয়েছিল। মামলাগুলোর শুনানি শেষে সোমবার সুপ্রিম কোর্ট রায় ঘোষণা করে।

রায়ে সুপ্রিম কোর্ট বলেছে, জম্মু ও কাশ্মীরকে অন্যান্য রাজ্যের সমান করা উচিত। যত তাড়াতাড়ি সম্ভব বা ২০২৪ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে রাজ্য নির্বাচন আয়োজন করতে হবে।

বিজ্ঞাপন

প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেন,জম্মু ও কাশ্মীরকে যে বিশেষ অধিকার দেওয়া হয়েছিল, তা ছিল সাময়িক। কাশ্মীরের গণপরিষদ বাতিল হয়ে যাওয়ার পরেও রাষ্ট্রপতির ওই অনুচ্ছেদ বাতিল করার অধিকার ছিল। যখন গণপরিষদ বিলুপ্ত হয়ে যায়, তখন যে বিশেষ শর্তের জন্য ৩৭০ ধারা প্রবর্তন করা হয়েছিল সেটিও বিলুপ্ত হয়ে যায়।

উল্লেখ্য, ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদে জম্মু ও কাশ্মীরকে নিজস্ব সংবিধান, প্রতিরক্ষা, যোগাযোগ এবং বৈদেশিক বিষয় ব্যতীত সমস্ত বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের অধিকার দেওয়া হয়েছিল। এই অনুচ্ছেদ অপসারণের ফলে রাজ্যের বিশেষ এই মর্যাদা বাতিল হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন