বিজ্ঞাপন

তাপমাত্রা নেমেছে ১১ ডিগ্রিতে, বুধবার আসছে শৈত্যপ্রবাহ

December 12, 2023 | 10:13 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ভালোভাবেই জেঁকে বসেছে শীত। গ্রামে আগেভাগে অনুভূত হলেও কয়েকদিন ধরে রাজধানী ঢাকাতেও শীতের আমেজ টের পাওয়া যাচ্ছে। সকালে কোথাও কোথাও ঘন কুয়াশার দেখাও মিলছে। এদিকে আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা নওগাঁর বদলগাছিতে ১১.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর বলছে, এই পরিস্থিতি অব্যাহত থাকবে। আগামীকাল বুধবার দেশের কোথাও কোথাও মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চলে ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

এসময় সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হ্রাস পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ ড. মুহম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, বুধবারও (১৩ ডিসেম্বর) অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চলে ও নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। এদিন সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পেতে পারে এবং শৈত্য প্রবাহ্য দেশের কোথাও কোথাও মৃদু শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে।

তিনি জানান, এই পরিস্থিতি শুক্রবারের দিকে গিয়ে সামান্য পরিবর্তন হতে পারে।

এদিকে গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১১.৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে বদলগাছিতে। আর সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফে ৩০.৯ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকার তাপমাত্রা ১৬.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়া রাজশাহীতে ১২.৩, ঈশ্বরদীতে ১২.৫, দিনাজপুর, সৈয়দপুর, তেঁতুলিয়া, ডিমলা, চুয়াডাঙা, যশোর, গোপালগঞ্জে ১২ থেকে ১৩ ডিগ্রিতে নেমেছে তাপমাত্রা।

বিজ্ঞাপন

আবহাওয়ার সিনপটিক অবস্থা বলছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে বিস্তৃত রয়েছে।

সারাবাংলা/জেআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন