বিজ্ঞাপন

ডানেডিনে শান্তর নেতৃত্বে শুরু ওয়ানডে যাত্রা

December 16, 2023 | 11:57 pm

স্পোর্টস ডেস্ক

রোববার (১৭ ডিসেম্বর) বাংলাদেশ সময় ভোর ৪টায় শুরু হচ্ছে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ। বিশ্বকাপের ভরাডুবি ভুলে রঙিন পোশাকে আবারও শুরু হচ্ছে বাংলাদেশের যাত্রা। তবে এবার টাইগারদের নেতৃত্বে নেই সাকিব আল হাসান। চোটের সঙ্গে নির্বাচনি প্রচারণার কারণে নেই সাকিব আল হাসানও। তাই তো নাজমুল হোসেন শান্তর কাঁধেই উঠেছে দলকে নেতৃত্ব দেওয়ার। নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের শহর ডানেডিনে মাঠে গড়াছে নিউজিল্যান্ড সফরে বাংলাদেশের প্রথম ম্যাচ।

বিজ্ঞাপন

ভারত বিশ্বকাপে প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করতে না পারা বাংলাদেশ দলের নিউজিল্যান্ড সফরে এসে বেশ পরিবর্তন। দলে ফিরেছেন সৌম্য সরকার এবং আফিফ হোসেন ধ্রুব। আর চোটের কারণে সাকিব আল হাসান। মাহমুদউল্লাহ রিয়াদ এবং তাসকিন আহমেদও ছিটকে পড়েছেন।

অন্যদিকে পরিবর্তন আছে নিউজিল্যান্ডের স্কোয়াডেও। বিশ্বকাপের দল আর বাংলাদেশের বিপক্ষে সিরিজের দলে এসেছে ১১টি পরিবর্তন। টাইগারদের বিপক্ষে প্রথম ম্যাচেই অভিষেক হতে পারে চার কিউই ক্রিকেটারের।

এদিকে, দীর্ঘদিন ধরেই জাতীয় দলে যাওয়া আসার মধ্যে আছেন সৌম্য সরকার। ওয়ানডে বিশ্বকাপের আগে একটি ম্যাচ খেলেই বাদ পড়েছিলেন। তবে বিশ্বকাপের পরে নিউজিল্যান্ড সফরেই দলে জায়গা পেয়েছেন এই অলরাউন্ডার। কিউইদের মাটিতে ব্যাট ও বল হাতে দলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন তিনি। আর তাই তো তার ওপরেই ভরসা রাখতে চাইছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

বিজ্ঞাপন

নিউজিল্যান্ড সফরের একমাত্র প্রস্তুতি ম্যাচে ব্যাট হাতে দারুণ খেলেছেন সৌম্য সরকার। তিন নম্বরে ব্যাট হাতে নেমে ৫৬ বলে ৫৯ রানের ঝলমলে ইনিংস খেলেছেন তিনি। আর সেই সঙ্গে বল হাতেও করেছেন ৪ ওভার। দারুণ এই পারফরম্যান্সের পরেই কিউইদের বিপক্ষে ডানেডিনে প্রথম ওয়ানডেতে মাঠে নামার আগে একাদশে জায়গা করে নেওয়ার আলোচনায় সৌম্য।

নিউজিল্যান্ডে গেল কয়েক বছরে বেশ কয়েকটি সিরিজ খেললেও এখনো ওয়ানডেতে বাংলাদেশ পায়নি একটিও জয়। যদিও সাদা পোশাকে কিউইদের মাটি থেকে ঐতিহাসিক এক জয় পেয়েছিল বাংলাদেশ। তবে ১৫টি ওয়ানডে খেলেও এখনও জয়ের পাল্লা শূন্য টাইগারদের। এবার তাই তো সেই পাল্লায় জয় যোগ করতে মরিয়া অভিজ্ঞ তরুণের মিশেল এই বাংলাদেশ দলের।

ডানেডিনের তাজা ঘাসের পিচে কিউই পেসারদের দাপট বরাবরই প্রশংসিত। তাই তো অন্তত তিন পেসার একাদশে রাখতে হবে বাংলাদেশকে। সেইসঙ্গে পেস অলরাউন্ডার হিসেবে ভূমিকা নিতে পারেন সৌম্য। উইকেট দেখে পেসারদের রসদই বেশি দেখছেন বাংলাদেশের অধিনায়ক, ‘এখানে সাধারণত পেস বোলারা বেশি সাহায্য পেয়ে থাকে। তবে এই বিষয়ে খুব বেশি তথ্য দিতে চাই না। দেওয়াটা উচিতও না। কারণ এটা খুবই গোপনীয় বিষয়। দলের কম্বিনেশনের ক্ষেত্রেও একই। কালকে যখন আমরা খেলাটা শুরু করব তখনই দেখতে পারবেন।’

বিজ্ঞাপন

কিউই অধিনায়ক অবশ্য বাংলাদেশকে চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত। টম লাথাম বলেন, ‘বাংলাদেশ থেকে মাত্রই আমরা টেস্ট খেলে এসেছি। তাদের বিপক্ষে এই কন্ডিশনে গত কয়েক বছর আমরা বেশ কয়েকবার খেলেছি। ব্যাটিংয়ে তাদের কিছু ক্রিকেটারকে আমাদের এখানে খেলা হয়নি। দারুণ চ্যালেঞ্জ হতে যাচ্ছে এটি। আমাদের নতুন কিছু ক্রিকেটারের জন্য নিজেদের মেলে ধরার দারুণ একটি সুযোগ এই সিরিজ।’

বাংলাদেশ অধিনায়কও জানিয়ে রাখলেন সিরিজ জয়ের লক্ষ্যের কথা। শান্ত বলেন, ‘দল হিসেবে আমরা সিরিজটি জিততে মুখিয়ে আছি। গতবছর আমরা এখানে একটি টেস্ট জিতেছি। এবার ওয়ানডে এবং টি২০ সিরিজ জেতার লক্ষ্যে এসেছি। যদি সেটা সফল হয়, দারুণ ব্যাপার হবে।’

সারাবাংলা/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন