বিজ্ঞাপন

দ.আফ্রিকার কাছে হারের পর ভারতকে আইসিসির জরিমানা

December 29, 2023 | 2:51 pm

স্পোর্টস ডেস্ক

বিশ্বকাপের হতাশা কাটিয়ে দক্ষিণ আফ্রিকার মাটিতে সিরিজ জয়ের স্বপ্ন নিয়েই মাঠে নেমেছিলেন রোহিত-কোহলিরা। তবে সেঞ্চুরিয়ানে সিরিজের প্রথম টেস্টে ইনিংস ব্যবধানে হেরেছে ভারত। এমন হারের সাথে এবার যোগ হয়েছে আইসিসির শাস্তিও। স্লো ওভার রেটের কারণে টেস্ট চ্যাম্পিয়নশিপের দুই মূল্যবান পয়েন্ট হারিয়েছে ভারত।

বিজ্ঞাপন

আইসিসির নতুন নিয়ম অনুযায়ী, টেস্ট ম্যাচের প্রতি ইনিংসে হিসেব করা হবে ওভার রেট। প্রতি ওভার পিছিয়ে থাকলে ৫ শতাংশ করে জরিমানা করা হবে বোলিং দলকে, সাথে কাটা যাবে একটি পয়েন্টও। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে এক ইনিংসে বল করেছে ভারত, এতেই নির্ধারিত ওভার রেটের চেয়ে দুই ওভার পিছিয়ে ছিলেন রোহিতরা। এই কারণে পুরো দলের ১০ শতাংশ ম্যাচ ফি ও টেস্ট চ্যাম্পিয়নশিপের ২ পয়েন্ট জরিমানা করা হয়েছে ভারতকে।

আইসিসি বলছে, ভারত এই শাস্তি মেনে নিয়েছে, ‘রোহিত তার উপরে আনা অভিযোগ মেনে নিয়েছেন ও শাস্তিও মেনে নিয়েছেন। তাই এই ইস্যুতে পরবর্তী আর কোনও আইনি পদক্ষেপ নেওয়া হচ্ছে না।’ কিছুদিন আগে স্লো ওভার রেটের কারণে একই রকম জরিমানার খড়গ নেমে এসেছিল পাকিস্তানের উপরে। পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে তাদেরও ২ পয়েন্ট জরিমানা করেছিল আইসিসি।

এই জরিমানায় টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় বেশ পিছিয়ে গেলো ভারত। জরিমানার আগে ১৬ পয়েন্ট ও ৪৪.৪৪ পারসেন্টেজ নিয়ে পঞ্চম স্থানে ছিল ভারত। জরিমানার পর তাদের পারসেন্টেজ নেমে গেছে ৩৮.৩৯ এ , পয়েন্ট ১৪। এতে ষষ্ঠ স্থানে নেমে গেছেন কোহলিরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এফএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন