বিজ্ঞাপন

আকাশপথে ইউক্রেনে ‘সবচেয়ে বড়’ হামলা চালিয়েছে রাশিয়া

December 30, 2023 | 3:00 pm

আন্তর্জাতিক ডেস্ক

আকাশপথে ইউক্রেনে বড় আকারের হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেনের সামরিক বাহিনীর দাবি, রাশিয়া পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরুর পর এটাই আকাশপথে সবচেয়ে বড় হামলা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার রাত থেকে শুরু হয়ে শুক্রবার দিনভর ইউক্রেনজুড়ে বিভিন্ন লক্ষ্যবস্তুতে অসংখ্য ড্রোন এবং ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। এতে কমপক্ষে ৩১ জন নিহত হয়েছে এবং দেড়শ জনেরও বেশি আহত হয়েছে।

ইউক্রেনের বিমান বাহিনীর একজন কর্মকর্তা বলেছেন, ইরানের তৈরি শাহেদ ড্রোন দিয়ে আকাশপথে সবচেয়ে বড় এই হামলা চালানো হয়েছে। আগত বেশিরভাগ ক্ষেপণাস্ত্র এবং ড্রোন গুলি করে ধ্বংস করা হয়েছে। আঘাত হানা ভবনের ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে অনেকেই হতাহত হয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি এ ব্যাপারে বলেন, ক্রেমলিনের বাহিনী ব্যালিস্টিক এবং ক্রুজ মিসাইলসহ বিভিন্ন ধরনের অস্ত্র ব্যবহার করেছে।

বিজ্ঞাপন

ইউক্রেনের বিমান বাহিনীর মতে, এর আগে ২০২২ সালের নভেম্বরে ইউক্রেনে ৯৬টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল রাশিয়া। এ বছর সবচেয়ে বড় মিসাইল হামলা হয় গত মার্চে ৮১টি ক্ষেপণাস্ত্র দিয়ে। বিমান বাহিনী জানায়, গত ৪৮ ঘণ্টায় ১৫৮টি ক্ষেপণাস্ত্র ও ড্রোন ইউক্রেনে হামলা চালিয়েছে। এর মধ্যে ১১৪টি ক্ষেপণাস্ত্র ও ড্রোন ভূপাতিত করা হয়েছে।

ড্রোন ও মিসাইল হামলায় কিয়েভ শহরের রাস্তায় ভাঙা কাঁচ এবং ধাতুর স্তূপ তৈরি হয়েছে।

এদিকে ইউক্রেনও রাশিয়ায় ড্রোন হামলা চালিয়েছে। অন্তত ১২টি ড্রোন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা ধ্বংস করেছে রাশিয়া।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন