বিজ্ঞাপন

মিশর-গাজার সীমান্ত ইসরাইলের নিয়ন্ত্রণে থাকা উচিৎ: নেতানিয়াহু

December 31, 2023 | 11:58 am

আন্তর্জাতিক ডেস্ক

মিশর ও গাজার সীমান্তের মধ্যকার অঞ্চলটি ইসরাইলের নিয়ন্ত্রণে থাকা উচিৎ বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। ফিলিস্তিনের গাজা এবং অন্যান্য আঞ্চলিক ফ্রন্টে যুদ্ধ অনেক মাস স্থায়ী হবে জানিয়েছেন এই মন্তব্য তিনি। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ও ইসরাইলের মধ্যে চলমান যুদ্ধ ১৩তম সপ্তাহে পা দিয়েছে। এই উপলক্ষ্যে গতকাল শনিবার (৩১ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলন করেছিলেন ইসরাইলের প্রধানমন্ত্রী। এ সময় তিনি হামাসকে নির্মূল করার এবং গাজায় বন্দি সকল ইসরাইলিদের দেশে ফিরিয়ে আনার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, ‘ফিলাডেলফি করিডোর বা আরও সঠিকভাবে বলতে গেলে (গাজার) দক্ষিণ স্টপেজ পয়েন্ট, অবশ্যই আমাদের হাতে থাকতে হবে। এটা বন্ধ করা আবশ্যক। এটা পরিষ্কার আমরা যে ধরনের নিরস্ত্রীকরণ চাই অন্য কোনো ব্যবস্থা তা নিশ্চিত করবে না।’

তিনি বলেন, গাজায় হামাসকে ধ্বংস করতে চায় ইসরাইল। একইসঙ্গে সশস্ত্র গোষ্ঠীটির দ্বারা গত ৭ অক্টোবরের মতো আন্তসীমান্ত হত্যা ও অপহরণের পুনরাবৃত্তি রোধে এই অঞ্চলটিকে নিরস্ত্রীকরণ করতে চায়।

বিজ্ঞাপন

নেতানিয়াহু আরও বলেন, ‘যুদ্ধ এখন চরমে। আমরা সব ফ্রন্টে লড়াই করছি। বিজয় অর্জনের জন্য সময় লাগবে। যেমনটি (ইসরাইলের সেনাবাহিনীর) সেনাপ্রধান বলেছেন, যুদ্ধ আরও অনেক মাস ধরে চলবে।’

এদিকে গত ৭ অক্টোবর থেকে চলমান ইসরাইলি বোমা হামলায় ৭০ শতাংশ বাড়িঘর ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছে গাজার সরকারের মিডিয়া অফিস। গাজায় ইসরাইলি হামলায় এখন পর্যন্ত অন্তত ২১ হাজার ৬৭২ জন নিহত হয়েছেন। এছাড়া ৫৬ হাজার ১৬৫ জন আহত হয়েছেন। ইসরাইলে ৭ অক্টোবরে হামাসের হামলায় সংশোধিত মৃতের সংখ্যা ১ হাজার ১৩৯ বলে জানিয়েছে দেশটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন