বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর ৬ উপদেষ্টা নিয়োগ, নতুন মুখ কামাল নাসের

January 11, 2024 | 10:49 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা হিসেবে ছয়জনকে নিয়োগ দেওয়া হয়েছে। মন্ত্রীর পদমর্যাদায় তারা নিযুক্ত থাকবেন। তবে কে কোন বিষয়ে উপদেষ্টা থাকবেন, সেটি জানানো হযনি।

বিজ্ঞাপন

মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেনের সই করা এক প্রজ্ঞাপনে বৃহস্পতিবার (১১ জানুয়ারি) ওই ছয়জনকে নিয়োগ দেওয়া হয়।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা পদে নিয়োগ পাওয়া ছয়জন হলেন— ড. মসিউর রহমান, ড. গওহর রিজভী, ড. তৌফিক ইলাহী চৌধুরী, সালমান এফ রহমান, কামাল আবদুল নাসের চৌধুরী ও মেজর জেনারেল অব তারেক আহমেদ সিদ্দিকী।

প্রজ্ঞাপন অনুযায়ী, উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালনের সময় তারা মন্ত্রীর পদমর্যাদা পাবেন। একই পদের বেতন-ভাতা ও আনুষঙ্গিক সুযোগ-সুবিধাও তারা পাবেন।

বিজ্ঞাপন

নতুন নিয়োগ পাওয়া ছয় উপদেষ্টার মধ্যে পাঁচজনই একাদশ সংসদে শেখ হাসিনার উপদেষ্টা ছিলেন। এর মধ্যে মসিউর রহমান ছিলেন অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা, তৌফিক-ই-ইলাহী চৌধুরী ছিলেন জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা, গওহর রিজভী ছিলেন আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক উপদেষ্টা, সালমান এফ রহমান ছিলেন বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা এবং তারেক আহমেদ সিদ্দিকী ছিলেন নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা।

এবার এই পাঁচ উপদেষ্টার সঙ্গে নতুন করে যুক্ত হয়েছেন কামাল আবদুল নাসের চৌধুরী। সাবেক এই আমলা প্রধানমন্ত্রীর মুখ্য সচিব হিসেবে ২০১৭ সালে অবসর গ্রহণ করেন। সত্তর দশকের কবিদের মধ্যে তিনি অন্যতম। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ছিলেন তিনি।

ছয় উপদেষ্টা নিয়োগের আগে বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার নতুন মন্ত্রিসভার ২৫ জন পূর্ণ মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রী শপথ নেন। পরে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দফতর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

বিজ্ঞাপন

এ নিয়ে টানা চতুর্থবারের মতো সরকার গঠন করল আওয়ামী লীগ। টানা চতুর্থবারের মতো প্রধানমন্ত্রীও হলেন শেখ হাসিনা। গত তিনটি জাতীয় নির্বাচনের মতো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেও নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করায় রাষ্ট্রপতি দলটির নেতা শেখ হাসিনাকে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়েছিলেন।

৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ২২২টি আসনে জয় পায়। এই নির্বাচনে জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন। একটি করে আসন পেয়েছে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও বাংলাদেশ কল্যাণ পার্টি। এ ছাড়া ৬২টি আসনে জয় পান স্বতন্ত্র প্রার্থীরা, যাদের প্রায় সবাই আওয়ামী লীগ নেতা। এর বাইরে একটি আসনে ভোট স্থগিত ছিল, একটি আসনের ফলাফল স্থগিত করা হয়েছে।

নির্বাচনে বেসরকারিভাবে বিজয়ী ঘোষিত প্রার্থীদের সরকারিভাবে বিজয়ী ঘোষণা করে ৯ জানুয়ারি গেজেট প্রকাশ করা হয়। পরদিন ১০ জানুয়ারি জাতীয় সংসদ ভবনের সভাকক্ষে নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেন।

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ২০১৯ সালের ৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সর্বশেষ মন্ত্রিসভা শপথ নিয়েছিল। সেই মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীসহ ৪৭ জন সদস্য ছিলেন। এর মধ্যে মন্ত্রী ছিলেন ২৫ জন, প্রতিমন্ত্রী ছিলেন ১৯ জন, উপমন্ত্রী ছিলেন তিনজন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/একে/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন