বিজ্ঞাপন

নওগাঁয় মজুদবিরোধী অভিযান, ১০ ব্যবসায়ীকে জরিমানা

January 22, 2024 | 11:44 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

নওগাঁ: জেলার বিভিন্ন উপজেলায় অভিযান চালিয়ে অবৈধভাবে অতিরিক্ত ধান ও চালের মজুদ রাখায় ১০ ব্যবসায়ীকে ৫ লাখ ১৫ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। সেইসঙ্গে আগামী সাতদিনের মধ্যে মজুদকৃত সব ধান ও চাল বিপণনের মুচলেকা নেওয়া হয়।

বিজ্ঞাপন

সোমবার (২২ জানুয়ারি) জেলার চার উপজেলায় মজুদবিরোধী এ অভিযান পরিচালনা করা হয়ে। রাতে জেলা প্রশাসকের মিড়িয়া সেলে এসব তথ্য জানান জেলা প্রশাসক মো. গোলাম মওলা।

এর মধ্যে নিয়ামতপুর উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রুপম দাস, সাপাহার উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ হোসেন, সদর উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শওকত মেহেদী সেতু এবং ধামইরহাট উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আসমা খাতুন ভ্রাম্যমাণ আদালত পরিচালানা করেন।

জানা গেছে, জেলার নিয়ামতপুর উপজেলার দামপুরা বাজারে অবৈধভাবে ১ হাজার ৮০০ মণ ধান মজুদ করায় জাহাঙ্গীর শেখ নামক এক ব্যবসায়ীকে ৮০ হাজার টাকা এবং নিমদীঘি বাজারে সরকারি অনুমোদনের অতিরিক্ত প্রায় ২ হাজার ৫০০ মণ ধান অবৈধভাবে মজুদ করায় রুহুল আমিন নামক এক ব্যক্তিকে এক লাখ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়।

বিজ্ঞাপন

অপরদিকে, সাপাহার উপজেলায় লাইসেন্সবিহীন ধান মজুদের দায়ে দুই ব্যবসায়ীকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ধামইরহাট উপজেলায় লাইসেন্স বিহীন ধান মজুদের দায়ে কৃষি বিপণন আইন, ২০১৮ এর ১৯ ধারায় দুই জনকে ২০ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে ।

এছাড়া সদর উপজেলায় ধান ও চালের অবৈধ মজুদ রাখা ও লাইসেন্সবিহীন রাইস মিল পরিচালনায় চারজন মিল মালিককে চারটি মামলায় সর্বমোট ২ লাখ ৭০ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া করা হয়। সেইসঙ্গে সাত দিনের মধ্যে সকল মালিককে মজুদকৃত সকল ধান ও চাল বিপণনের মুচলেকা নেওয়া হয়।

বিজ্ঞাপন

জেলা প্রশাসক মো. গোলাম মওলা বলেন, ‘অভিযানে ধান ও চালের দাম কমার প্রভাব পড়েছে। সদর উপজেলায় খুচরা বাজারে অভিযান পরিচালনা করে মোটা স্বর্ণা-৫ জাতের চাল সর্বোচ্চ ৪৬ টাকা কেজি দরে বিক্রি করার নির্দেশনা দেওয়া হয়েছে।’

সারাবাংলা/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন