বিজ্ঞাপন

না.গঞ্জের জিয়া হলের জায়গায় ৬ দফা ভবন করার দাবি শামীম ওসমানের

February 4, 2024 | 9:03 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নারায়ণগঞ্জের জিয়া হলের জায়গায় ছয় দফা ভবন নামে নতুন ভবন নির্মাণের দাবি জানিয়েছেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য এ কে এম শামীম ওসমান। স্থানটি বঙ্গবন্ধুর ৬-দফা ঘোষণার স্মৃতিবিজড়িত উল্লেখ করে জাতীয় সংসদে তিনি এ দাবি জানান।

বিজ্ঞাপন

রোববার (৪ ফেব্রুয়ারি) দ্বাদশ জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এক সম্পূরক প্রশ্নের জবাবে শামীম ওসমান এ দাবি জানান। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করছিলেন।

শামীম ওসমান বলেন, যারা জাতির পিতার ছয় দফার সঙ্গে যুক্ত ছিলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সেই সিনিয়র নেতাদের দৃষ্টি আকর্ষণ করছি। জাতির পিতা নারায়ণগঞ্জের যে জায়গা থেকে ছয় দফা ঘোষণা করেছিলেন, সেটি ছিল একটি বালুর মাঠ। সেই ঘোষণা দেওয়ার পরই তিনি (বঙ্গবন্ধু) গ্রেপ্তার হয়েছিলেন। জিয়াউর রহমান ক্ষমতায় এসে সেই স্মৃতি ভুলিয়ে রাখতে নারায়ণগঞ্জ মিলনায়তন নামে অডিটোরিয়াম করেন। আমরা বাধা দিয়েছিলাম, মার খেয়েছিলাম, আমাদের মধ্যে অনেকে জেলেও গিয়েছিল। কিন্তু আমরা ঠেকাতে পরিনি।

শামীম ওসমান বলেন, এরপর খালেদা জিয়া ক্ষমতায় এসে আবার তার নাম দেয় জিয়া হল। হাইকোর্ট, সুপ্রিম কোর্ট থেকে যাকে অবৈধভাবে ক্ষমতা দখলকারী বলা হয়েছে, তার বিশাল ছবি টাঙিয়ে সেখানে পাথরের মূর্তি বসানো হয়েছে। জায়গাটি জেলা প্রশাসকের অধীনে।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে নারায়ণগঞ্জ-৪ আসনের এই সংসদ সদস্য বলেন, নারায়ণগঞ্জের মানুষের দাবি— জাতির পিতার পদচিহ্ন যেখানে পড়েছিল, আমাদের স্বাধীনতার যে সনদ ৬ দফার চিহ্ন যেখানে, সেই জায়গাটি পুনরুদ্ধার করা হোক। আমরা চাই— ওখানে নারায়ণগঞ্জে আপনার তত্ত্বাবধানে, জেলা পরিষদের মাধ্যমে একটি ভবন হোক এবং সেই ভবনের নাম ছয় দফা ভবন রাখা হোক।

পরে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, জাতির পিতা বাংলাদেশের প্রতিষ্ঠাতা। তিনি স্বপ্ন দেখেছেন একটি উন্নত বাংলাদেশের। বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত সব স্থান আমাদের সবার কাছে স্পর্শকাতর ও মর্যাদার। জেলা পরিষদ স্থানীয় সরকার। জনপ্রতিনিধিরা নির্বাচিত হয়েছেন জনগণের দ্বারা। বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত সেই স্থানকে মর্যাদার জায়গার নেওয়ার জন্য যেকোনো পদক্ষেপ নেওয়া হলে আমি অগ্রণী ভূমিকা রাখব।

মন্ত্রী আরও বলেন, যে বিষয়টি নিয়ে উনি (শামীম ওসমান) কথা বলেছেন, সেটি নিয়ে আমি সব তথ্য-উপাত্ত সংগ্রহ করব এবং বঙ্গবন্ধুর মর্যাদা সমুন্নত করতে ও মানুষের সার্বিক উন্নয়নের জন্য যা যা দরকার, সবই করব। এ বিষয়ে যেকোনো আবেদন হলে তার পরিপ্রেক্ষিতে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন