বিজ্ঞাপন

কুয়েটে আন্তর্জাতিক সম্মেলন শুরু

February 8, 2024 | 5:09 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

খুলনা: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এ তিন দিনব্যাপী ৭ম ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সিভিল ইঞ্জিনিয়ারিং ফর সাসটেইন্যাবল ডেভেলপমেন্ট (আইসিসিইএসডি ২০২৪)” শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স শুরু হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ৯টায় সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে সম্মেলনের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মিহির রঞ্জন হালদার।

প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বাংলাদেশের বিশিষ্ট সিভিল ইঞ্জিনিয়ার প্রফেসর ড. এম. আজাদুর রহমান। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন এলজিইডি এর প্রধান প্রকৌশলী মো. আলী আখতার হোসেন এবং সভাপতিত্ব করেন সম্মেলনের চেয়ার প্রফেসর ড. মো. রোকনুজ্জামান।

বিজ্ঞাপন

সম্মেলনে উপস্থিত অতিথিরা তাদের বক্তব্যে বলেন, ‘টেকসই উন্নয়নের কোনো বিকল্প নেই। এ জন্য সিভিল ইঞ্জিনিয়ারদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। বর্তমান সরকারের টেকসই উন্নয়নের লক্ষ্যকে এগিয়ে নিতে এবং স্মার্ট বাংলাদেশ গঠনে ‘আইসিসিইএসডি’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’

বক্তারা আরও বলেন, ‘কনফারেন্সের মাধ্যমে উঠে আসা প্রযুক্তি ও বিষয়সমূহ কাজে লাগানো গেলে বাংলাদেশসহ সমগ্র বিশ্ব উপকৃত হবে, তাই এ ধরনের কনফারেন্সের অপরিসীম গুরুত্ব রয়েছে।’

উদ্বোধনী অনুষ্ঠান শেষে কি-নোট সেশনে স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন এলজিইডি এর প্রধান প্রকৌশলী মো. আলী আখতার হোসেন এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. রাকিব আহসান।

বিজ্ঞাপন

সম্মেলনে মোট ৬টি কী-নোট সেশন এবং ৫০টি টেকনিক্যাল সেশনে দেশ-বিদেশের গবেষকদের মোট ৪৪৮টি টেকনিক্যাল পেপার উপস্থাপিত হবে এবং সেরা ১২টি পেপারকে পুরস্কৃত করা হবে। সম্মেলনে প্রায় ছয়শত প্রতিথযশা গবেষক, শিক্ষক, স্বনামধন্য প্রকৌশলী ও প্রযুক্তিবিদ অংশ নেন।

উল্লেখ্য, এর আগে কুয়েটে ২০১২ সালে প্রথম, ২০১৪ সালে দ্বিতীয়, ২০১৬ সালে তৃতীয়, ২০১৮ সালে চতুর্থ, ২০২০ সালে পঞ্চম এবং ২০২২ সালে ষষ্ঠবারের মতো ‘আইসিসিইএসডি’ অনুষ্ঠিত হয়।

সারাবাংলা/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন