বিজ্ঞাপন

এলএনজি আমদানিতে অর্থায়ন করতে চায় আইটিএফসি

February 27, 2024 | 11:38 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: তেলের পাশাপাশি এলএনজি আমদানিতেও অর্থায়ন করতে চায় ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফিন্যান্স করপোরেশন (আইটিএফসি)।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে সংস্থাটির প্রধান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে দেখা করে এ আগ্রহের কথা জানান।

বৈঠকে আইটিএফসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা ইঞ্জিনিয়ার হানি সালেম সুনবল বাংলাদেশের সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব বাড়াতে আগ্রহ প্রকাশ করেন। সেইসঙ্গে এলএনজিতে আমদানিতে অর্থায়ন করার কথা বলেন। সেখানে প্রাথমিকভাবে ৫০০ মিলিয়ন ডলার হলেও পর্যায়ক্রমে তা বাড়তে পারে। আলোচনা হয় পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়েও।

পরে বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আইটিএফসি’র প্রধান নির্বাহী কর্মকর্তাকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘বিদ্যমান সম্পর্ক বাড়াতে আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করব। বাংলাদেশের অর্থনীতির আকার উত্তরোত্তর বড় হচ্ছে। বাংলাদেশে চলমান ও পরিকল্পনাধীন প্রকল্পে বিপুল বিনিয়োগের সুযোগ রয়েছে।’

বিজ্ঞাপন

তেল রিফাইনারি, তেল ও গ্যাস পরিবহণের পাইপলাইন, সাশ্রয়ী জ্বালানির বিদ্যুৎ, নবায়নযোগ্য জ্বালানি ইত্যাদি বিষয়ে বিনিয়োগ ও অর্থায়ণের জন্য খোলামেলা আলোচনা হয়। প্রতিমন্ত্রী এক পর্যায়ে বলেন, ‘আমরা সাশ্রয়ী মূল্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে চাই। বিতরণ ও সঞ্চালন ব্যবস্থার আধুনিকীকরণেও আইটিএফসি সহযোগিতা করতে পারে।’

এ সময় অন্যান্যের মধ্যে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব মো. নূরুল আলম, পেট্রোবাংলার চেয়ারম্যান জনেন্দ্র নাথ সরকার ও আইটিএফসি’র মহাব্যবস্থাপক আবদিহামিদ আবু উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন