বিজ্ঞাপন

বিপিএল ফাইনাল: শেষ হাসি হাসবে কোন দল

March 1, 2024 | 12:21 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

প্রায় দেড় মাস যাবত উন্মাদনা ছড়ানো বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) শেষ ধাপে এসে পৌঁছেছে। দেড় মাসের ক্রিকেট উন্মদনা শেষে বিপিএল ফাইনালে পৌঁছেছে ফরচুন বরিশাল ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ‘বুড়োদের’ ফরচুন বরিশাল নাকি অপ্রতিরোধ্য কুমিল্লা ভিক্টোরিয়ান্স- দশম বিপিএলে শিরোপার হাসি হাসবে কোন দল? সেই উত্তর মিলবে আজই।

বিজ্ঞাপন

আজ শুক্রবার (১ মার্চ) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মাঠে গড়াবে দশম বিপিএলের ফাইনাল। ম্যাচটা শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়।

অনেকে বলেন টি-টোয়েন্টি তরুণদের খেলা। কিন্তু ক্রিকেটের এই ফরম্যাটে অভিজ্ঞতারও যে দাম অনেক তার বড় প্রমাণ ফরচুন বরিশালের ফাইনালে উঠা। আগাগোড়া বরিশালকে বুড়োদের দল বলাই যায়! দেশের বড় তিন তারকা তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ খেলছেন বরিশালে। তিনজনেরই কার্যত টি-টোয়েন্টি ক্যারিয়ার শেষ। তামিম, মুশফিক আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরই নিয়ে নিয়েছেন। মাহমুদউল্লাহ অবসর না নিলেও অনেকদিন যাবত জাতীয় দলের বাইরে। আহমেদ শেহজাদ, ডেভিড মিলার, তাইজুল ইসলামের মতো বরিশালের অপর ক্রিকেটাররাও বয়সে বড়। তবে ‘বুড়োদের’ নিয়েই ঠিকই ফাইনালে উঠে বসেছে বরিশাল। আজ শিরোপা জিততে পারলে টি-টোয়েন্টিতে অভিজ্ঞদের কদরের বিষয়টি আরও প্রচার হবে নিশ্চয়!

ফাইনালের লড়াইটা হাড্ডাহাড্ডিই হওয়ার কথা। কুমিল্লা ভিক্টোরিয়ান্স বিপিএলের সবচেয়ে সফল দল। এখন পর্যন্ত চারবার ফাইনাল খেলেছে দলটি, শিরোপা জিতেছে চারবারই। এই চারবারের একবার বরিশালকেও হারিয়েছে দলটি। চলতি বিপিএলে এখন পর্যন্ত অপ্রতিরোধ্য কুমিল্লা। প্রথম পর্বের ১২ ম্যচের ৮টিতেই জিতেছে লিটন দাসের দল।

বিজ্ঞাপন

লিটন দাস, তাওহিদ হৃদয়, জাকের আলীর মতো দেশি ক্রিকেটাররা ফর্মে আছেন। কুমিল্লার বিদেশি কোটায় সব বড় বড় নাম- আন্দ্রে রাসেল, সুনীল নারিন, মঈন আলী। যারা কিনা নিজেদের দিনে একাই ম্যাচ জিতিয়ে দিতে পারেন।

গতকাল ট্রফি উন্মোচন আয়োজনে কুমিল্লার পক্ষ থেকে গিয়েছিলেন জাকের আলী। ফাইনালের প্রশ্নে জাকের বলছিলেন, ‘পারফর্ম করেই কুমিল্লা প্রতিবার চ্যাম্পিয়ন হয়েছে। যদি চ্যাম্পিয়ন হতে হয়, এবারও ফাইনালে আমাদের ভালো পারফর্ম করতে হবে। তবে আমরা জানি, কীভাবে বড় ম্যাচে পারফর্ম করতে হয়।’

বিজ্ঞাপন

তবে অপ্রতিরোধ্য কুমিল্লা চলতি বিপিএলে বরিশালের বিপক্ষে খুব একটা প্রভাব খাটাতে পারেনি। লিগ পর্বের প্রথম ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই শেষে শেষ বলে জিতেছিল কুমিল্লা। আর দ্বিতীয় দেখায় কুমিল্লাকে রীতিমতো উড়িয়ে দিয়েছিল বরিশাল।

ফটোসেশন আয়োজনে গিয়ে প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ ফাইনালের সম্ভবনার কথা বলেছেন বরিশালের সহ-অধিনায়ক মেহেদি হাসান মিরাজ। বলেছেন, ‘কুমিল্লা সব সময়ই অনেক বড় দল। প্রতিপক্ষ হিসেবে চ্যালেঞ্জিং হবে। ভালো খেলাই হবে। কারণ, আমাদের দলও অনেক শক্তিশালী। আমাদের দলেও অভিজ্ঞ খেলোয়াড় আছে, বিদেশি যারা আছে, তারাও খুব ভালো খেলোয়াড়।’

বরিশালের অধিনায়ক তামিম ইকাবল দুর্দান্ত ফর্মে আছেন। এখন পর্যন্ত চলতি বিপিএলে সর্বোচ্চ রানও তামিমের। কাইল মায়ার্স বল-ব্যাট দুই ভূমিকাতেই নিয়মিত পারফর্ম করছেন। পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন দুর্দান্ত বোলিং করছেন। মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহরাও রানে আছেন। ডেভিড মিলারের চলে যাওয়ার কথা থাকলেও তাকে ফাইনালে খেলে যাওয়ার জন্য রাজি করিয়েছে বরিশাল। সব মিলিয়ে বরিশালও লড়াইয়ের জন্য প্রস্তুত।

মিরপুরে রাতের ম্যাচে টস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আগে বোলিং করা দল বাড়তি সুবিধা পাচ্ছে। প্রথম দিকে ব্যাটিং করা কঠিন হয়ে যাচ্ছে, কিন্তু সময় গড়ার সঙ্গে সঙ্গে ব্যাটে দারুণভাবে বল আসছে। ফলে টস জিতে আগে বোলিং নিতে একটুও ভাবছেন না অধিনায়করা। আজও টসজয়ী অধিনায়ক হয়তো বোলিংই নিবেন। সেটাও ম্যাচের জয়-পরাজয়ে একটা ভূমিকা রাখতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন