বিজ্ঞাপন

শেষ হলো চট্টগ্রামে বইমেলার সাংস্কৃতিক আয়োজন

March 1, 2024 | 9:27 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে গত ২২ দিন ধরে চলা অমর একুশের বইমেলার সাংস্কৃতিক আয়োজনের পর্দা নেমেছে। তবে বই বিকিকিন আরও একদিন চলবে।

বিজ্ঞাপন

শুক্রবার (১ মার্চ) বিকেলে নগরীর সিআরবির শিরীষতলায় সমাপণী সাংস্কৃতিক আয়োজনে প্রধান অতিথি ছিলেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী।

বইমেলা মঞ্চে অনুষ্ঠিত সমাপণী আলোচনা পর্বে মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ‘ভাষা আন্দোলন থেকেই স্বাধীন দেশ গড়ার ইচ্ছা বাঙালির মনে জন্ম নেয়। তবে ভাষাপ্রেমের চেতনা যেন আমাদের অনেকের মাঝে কমে গেছে। আমি কিছুটা হতাশাবোধ করতাম। কিন্তু এবারের বইমেলায় তরুণদের যে সাড়া দেখেছি, তাতে আমি আশাবাদী। তরুণরা জাগলে বাংলা ভাষা বাঁচবে, বাঙালি বাঁচবে। বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়িয়ে থাকবে বাঙালি জাতি।’

চট্টগ্রামে আগামী বছর আন্তর্জাতিক মানের বইমেলা আয়োজনের প্রত্যাশার কথা জানান মেয়র।

বিজ্ঞাপন

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলামের সভাপতিত্বে বইমেলা কমিটির আহ্বায়ক নিছার উদ্দিন আহমেদ, মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমদ, রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান ভূ-স্বম্পত্তি কর্মকর্তা সুজন চৌধুরী, সৃজনশীল প্রকাশনা পরিষদের সভাপতি শাহাবুদ্দিন বাবু ও সাধারণ সম্পাদক আলী প্রয়াস বক্তব্য রাখেন।

সমাপণী আয়োজনে অপর্ণাচরণ সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, কাপাসগোলা সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ এবং কুসুমকুমারী সিটি করপোরেশন বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা গান ও নাচ পরিবেশন করেন।

এছাড়া নৃ-গোষ্ঠী শিল্পী দল, দ্যা স্কুল অব ক্লাসিক্যাল অ্যান্ড ফোক ডান্স, শিমুল শীল ও তার দলের পরিবেশনার পাশাপাশি একক গানও ছিল।

বিজ্ঞাপন

এবার সেরা স্টল হিসেবে অক্ষরবৃত্ত প্রকাশনী প্রথম, বাতিঘর প্রকাশনী দ্বিতীয়, প্রথমা ও বিদ্যানন্দ যৌথভাবে তৃতীয় পুরস্কার অর্জন করেছে। চট্টগ্রাম প্রেসক্লাবের স্টলকে বিশেষ পুরস্কার দেওয়া হয়।

চট্টগ্রাম সিটি করপোরেশনের উদ্যোগে এবং সৃজনশীল প্রকাশক পরিষদের সহযোগিতায় গত ৯ ফেব্রুয়ারি থেকে সিআরবিতে বইমেলা শুরু হয়। শনিবার (২ মার্চ) বিকিকিনির পর আনুষ্ঠানিকভাবে এ বছরের মতো বইমেলার পর্দা নামবে।

সারাবাংলা/আরডি/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন