বিজ্ঞাপন

বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে বাংলা একাডেমির নানা আয়োজন

March 17, 2024 | 4:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: নানা আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৪তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশুদিবস ২০২৪ উদযাপন করেছে বাংলা একাডেমি।

বিজ্ঞাপন

রোববার (১৭ মার্চ) সকালে বাংলা একাডেমি প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং ধানমন্ডির ৩২ নম্বর সড়কে ও বাংলা একাডেমিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল পৌনে ১১ টায় একাডেমি প্রাঙ্গণে মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু বিষয়ক বই প্রদর্শন ও বিক্রয় কর্মসূচি উদ্বোধন করা হয়।

সকাল ১১টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে দোয়া মাহফিল ও আলোচনা সভা আয়োজন করা হয়। বঙ্গবন্ধু স্মরণে বিশেষ মোনাজাত পরিচালনা করেন মাওলানা মো. মাহফুজ।

‘বঙ্গবন্ধুর স্বপ্ন ধরে আনব হাসি সবার ঘরে’ শীর্ষক আলোচনা অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন বাংলা একাডেমির পরিচালক ড. সরকার আমিন। বঙ্গবন্ধু বিষয়ক একক বক্তৃতা দেন গবেষক সিরাজ উদ্দীন আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

বিজ্ঞাপন

ড. সরকার আমিন বলেন, ‘যতদিন বাংলাদেশ থাকবে ততোদিন বঙ্গবন্ধু বেঁচে থাকবেন সবার হৃদয়ে। টুঙ্গিপাড়ার খোকা একসময় সারা বাংলাদেশের নয়নের মণিতে পরিণত হন এবং হাজার বছরের ইতিহাসে বাঙালিকে একটি স্বাধীন জাতিরাষ্ট্র উপহার দেন।’

সিরাজ উদ্দীন আহমেদ বলেন, ‘স্বাধীন বাংলাদেশ একদিনের ফসল নয়। ধাপে ধাপে নানান সংগ্রামী পরিক্রমা অতিক্রম করে আজকের এই বাংলাদেশ। বাংলাদেশ প্রতিষ্ঠার বীজবিন্দুতে আছে ভাষা আন্দোলন ও বাংলা একাডেমি। বাংলা একাডেমি সেই মহান প্রতিষ্ঠান যেখান থেকে বঙ্গবন্ধুর প্রথম পূর্ণাঙ্গ জীবনী প্রকাশিত হয়।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু তাঁর ঐতিহাসিক নেতৃত্বের পটভূমি হিসেবে পেয়েছেন এদেশের ইতিহাসের বিভিন্ন পর্বের লড়াকু নেতা ও জনতাকে; যারা তাকে সাহস দিয়েছে, স্বপ্ন দিয়েছে এবং ধীরে ধীরে বিশ্বমানচিত্রে ভাষাভিত্তিক জাতিরাষ্ট্র প্রতিষ্ঠার প্রেরণা জুগিয়েছেন।

কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, ‘বঙ্গবন্ধু মানেই স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ। সকল বাঙালি বিশেষ করে বাংলার শিশু কিশোরেরা ছিল তাঁর অতি প্রিয়জন। কারণ, তাদের ভেতরই তিনি মুদ্রিত দেখতে আগামীর বাংলাদেশ। বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ যেমন স্বাধীনতা অর্জন করেছে, তেমনি তাঁরই আদর্শে আমরা এগিয়ে চলেছি স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার রূপকল্পে।’

অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা একাডেমির পরিচালক (চলতি দায়িত্ব) ড. মো. শাহাদাৎ হোসেন। দুপুর সাড়ে ১২টায় কবি মুহম্মদ নূরুল হুদার রচনা ও মীর বরকতের নির্দশেনায় পরিবেশিত হয় ‘উদ্ভাসন আবৃত্তি সংগঠন’-এর আবৃত্তি প্রযোজনা স্বাধীন জাতির স্বাধীন পিতা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেড/ইআ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন