বিজ্ঞাপন

গাজার আল-শিফা হাসপাতালে ইসরাইলি সেনাবাহিনীর অভিযান

March 18, 2024 | 11:45 am

আন্তর্জাতিক ডেস্ক

গাজা ‍উপত্যকার সবচেয়ে বড় হাসপাতাল আল-শিফায় অভিযান চালাচ্ছে ইসরাইলি সেনাবাহিনী। সোমবার (১৮ মার্চ) ইসরাইলি সেনাবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, আল-শিফা হাসপাতালে হামাসের শীর্ষ ‘সন্ত্রাসীরা’ অবস্থান করছে এমন গোপন সংবাদের ভিত্তিতে সেনারা হাসপাতালটিতে অভিযান শুরু করেছে।

বিজ্ঞাপন

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ধ্বংসস্তুপে পরিণত হওয়া আশেপাশের এলাকায় বিমান হামলাও চালানো হয়েছে। হাসপাতালের চারদিকে ইসরাইলি ট্যাঙ্ক ঘিরে রেখেছে। গত বছরের নভেম্বর মাসেও আল-শিফা হাসপাতালে অভিযান চালিয়েছিল ইসরাইলি সেনাবাবাহিনী। সে সময় এই অভিযান ব্যাপক আন্তর্জাতিক সমালোচনার জন্ম দেয়।

গাজার হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আল শিফা হাসপাতাল কমপ্লেক্সে ১০ হাজারেরও বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় নিয়েছে।

ইসরাইল বার বার বলে আসছে ওই হাসপাতাল ও অন্যান্য মেডিকেল কমপ্লেক্স থেকে সামরিক তৎপরতা চালায় হামাসের যোদ্ধারা। তবে হামাস এই দাবি অস্বীকার করে আসছে।

বিজ্ঞাপন

এদিকে হামাসের মিডিয়া অফিস থেকে এই অভিযানের নিন্দা জানিয়ে বলা হয়েছে, আল-শিফা হাসপাতাল কমপ্লেক্সে ট্যাঙ্ক, ড্রোন ও গোলাবারুদ ব্যবহার করে হাসপাতালের ভেতরে গুলিবর্ষণ করা যুদ্ধাপরাধ।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর হামাস ইসরাইলে আকস্মিক বড় ধরনের হামলা চালায়। এর পরপরই ইসরাইল গাজায় পাল্টা হামলা শুরু এবং হামাসকে নিশ্চিহ্নের অঙ্গীকার করে। এ হামলায় ১২০০ এর বেশি মানুষ নিহত হয়। জিম্মি করে নিয়ে যায় আরও ২৪২ জনকে। ওই দিন থেকে পাল্টা আক্রমণে তীব্র আক্রোশে গাজার ওপর ঝাঁপিয়ে পড়ে ইসরাইলি বাহিনী। গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে দখলদার দেশটি। ইসরাইলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে। এতে পুরো গাজা ভূখণ্ড প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

পাঁচ মাসেরও বেশি সময় ধরে চলা ইসরাইলি হামলায় নিহত হয়েছেন প্রায় সাড়ে ৩১ হাজার ফিলিস্তিনি। আর আহত ৭৩ হাজার ছাড়িয়ে গেছে। ঘরবাড়ি হারিয়ে গাজার বাসিন্দারা প্রায় সবাই উদ্বাস্তু হয়ে গেছে।

বিজ্ঞাপন

পাঁচ মাসেরও বেশি সময় ধরে চলা ইসরাইলি হামলায় নিহত হয়েছেন সাড়ে ৩১ হাজারের বেশি ফিলিস্তিনি। আর আহতের সংখ্যা ছাড়িয়েছে সাড়ে ৭৩ হাজার। ঘরবাড়ি হারিয়ে গাজার বাসিন্দারা প্রায় সবাই উদ্বাস্তু হয়ে গেছে।

সারাবাংলা/ইআ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন