বিজ্ঞাপন

সিন্ডিকেট থেকে পদত্যাগ করলেন কুবি শিক্ষক

March 19, 2024 | 8:08 pm

কুবি করেসপন্ডেন্ট

কুবি: এজেন্ডা বহির্ভূত ও বেআইনিভাবে ডিন নিয়োগ দেওয়াকে কারণ দেখিয়ে সিন্ডিকেট সদস্যের পদ থেকে পদত্যাগ করেছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. শেখ মকছেদুর রহমান।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর পদত্যাগপত্র পাঠান তিনি।

এর আগে গত ৬ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক তোফায়েল হোসেন মজুমদার, ০৭ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের গণমাধ্যম উপদেষ্টা মাহবুবুল হক ভূঁইয়া, ১৮ ফেব্রুয়ারি সহকারী প্রক্টর মাহমুদুল হাসান এবং ২০ ফেব্রুয়ারি সহকারী প্রক্টর মো. কামরুল হাসান ও শেখ হাসিনা হলের আবাসিক শিক্ষক কুলছুম আক্তার স্বপ্না পদত্যাগ করেছিলেন।

পদত্যাগপত্রে ড. শেখ মকছেদুর রহমান বলেন, আমি ২০২১ সালের ২৪ ফেব্রুয়ারি থেকে সিন্ডিকেট সদস্য হিসেবে কর্মরত আছি। গত ১৪মার্চ অনুষ্ঠিত ৯১ তম সিন্ডিকেট সভায় অ্যাজেন্ডা বহির্ভূত ও বেআইনিভাবে ডিন নিয়োগ দেয়া হয়। একাধিক সিন্ডিকেট সদস্যের আপত্তি সত্ত্বেও বিশেষ ব্যক্তিকে সুবিধা প্রদানের জন্য পরিকল্পিতভাবে ডিন নিয়োগ দেওয়া হয়েছে। যা শুধু দুঃখজনকই নয় বিধি-বহির্ভূতও বটে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি এ বিশ্ববিদ্যালয়ে অনিয়ম ও সমস্যা সমাধানের জন্য গত ২৫, ২৮ ফেব্রুয়ারি, ৫ মার্চ ও ১৩ মার্চ লিখিতভাবে অনুরোধ করেন । কিন্তু প্রকৃতপক্ষে সমস্যা সমাধানের দৃশ্যমান কোনো পদক্ষেপ গ্রহণ করা হয়নি যার ফলে শিক্ষকগণ নানা রকম বিড়ম্বনার শিকার হচ্ছেন, সাধারণ শিক্ষক হিসেবে আমি নিজেও বিড়ম্বনার শিকার।

আরও পড়ুন: যোগদানপত্র আটকে অন্যকে ডিন নিয়োগ, কুবি শিক্ষকদের ক্ষোভ

বিজ্ঞাপন

                        ৭ দাবিতে ক্লাস বর্জনের ঘোষণা কুবি শিক্ষক সমিতির

এদিকে সিন্ডিকেট সভায় মতামত প্রদানের সুযোগ নেই দাবি করে তিনি বলেন, এ ছাড়া দীর্ঘদিন যাবৎ আরো একটা বিষয় পর্যবেক্ষণ করছি, সিন্ডিকেট সভায় মতামত প্রদানের সুযোগ খুবই সীমিত অধিকাংশ ক্ষেত্রে মতামত প্রদানের কোন সুযোগ নেই, এখানে সদস্য হিসেবে থাকা বা না-থাকা একই অর্থ বহন করে। মূলত আমাদেরকে সভার কোরাম পূর্ণ করার জন্য রাখা হয়েছে। সচেতন নাগরিক হিসেবে যেটা অস্বস্তিকর। বর্ণিত অবস্থার প্রেক্ষিতে প্রতিবাদ স্বরূপ আমি ১৯/৩/২৪ তারিখে সিন্ডিকেট সদস্যের পদ থেকে পদত্যাগ করতে চাই। তাই আমার পদত্যাগ পত্র গ্রহণের অনুরোধ জানাচ্ছি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. আমিরুল হক চৌধুরী বলেন, আমরা একটা পদত্যাগপত্র পেয়েছি। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনইউ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন