বিজ্ঞাপন

শিগগিরই প্রবাসী কল্যাণ সেল গঠন করা হবে: প্রতিমন্ত্রী

March 21, 2024 | 7:29 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রবাসী ও রেমিট্যান্সযোদ্ধাদের সমস্যা সমাধানে শিগগিরই ‘প্রবাসী কল্যাণ সেল’ গঠন হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী। জাতীয় পর্যায় থেকে শুরু করে বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়েও পৃথক পৃথক কমিটি গঠনের মাধ্যমে এ সেল প্রবাসীদের সমস্যা দ্রুত গতিতে সমাধানে সবসময় তৎপর থাকবে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক সংস্থা হেলভেটাস সুইস ইন্টার-কোঅপারেশনের উদ্যোগে সিমস (স্ট্রেনদেনড অ্যান্ড ইনফরমেটিভ মাইগ্রেশন সিস্টেম) প্রকল্পের প্রথম ধাপের সমাপনী কর্মশালায় এসব কথা বলেন প্রতিমন্ত্রী। বৃহস্পতিবার দুপুরে (২১ মার্চ) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে লেসন লার্নড ফ্রম দ্য সিমস শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি ছিলেন তিনি।

কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন অভিবাসনবিষয়ক সংসদীয় ককাসের চেয়ারপারসন তানভীর শাকিল জয়, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক সালেহ আহমদ মোজাফফর এবং সুইজারল্যান্ড দূতাবাসের প্রতিনিধি আইরিন হফসটেটর। হেলভেটাস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর বেঞ্জামিন ব্লুমেনথালের সভাপতিত্বে কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রকল্প পরিচালক আবুল বাসার ও উন্নয়ন কনসালট্যান্ট হাসান ইমাম শাওণ।

কর্মশালায় প্রতিমন্ত্রী বলেন, প্রবাসীদের দক্ষ করে তুলতে নতুন করে প্রশিক্ষণ সরঞ্জাম কেনা হবে। প্রশিক্ষণ সহজ করতে টিটিসিগুলোকেও নতুন করে ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হবে। সারাদেশে প্রবাসী কল্যাণ ব্যাংকের শাখা বাড়ানোর কথাও জানান তিনি।

বিজ্ঞাপন

বিশেষ অতিথির বক্তব্যে তানভির শাকিল জয় বলেন, দক্ষ জনশক্তি তৈরিতে শিক্ষা ও কারিগরি দক্ষতায় জোর দিতে হবে। প্রবাসীদের দক্ষ করে তুলতে বিচ্ছিন্নভাবে নয়, প্রয়োজন সমন্বিত উদ্যোগ। অভিবাসী প্রত্যাশীদের প্রি-ডিপারচার বা বিদেশ যাওয়ার আগে নানা সমস্যা এখনো রয়ে গেছে। সে ঘাটতি চিহ্নিত করে সমাধান জরুরি।

হেলভেটাস বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে এই সংসদ সদস্য আরও বলেন, সিমস প্রকল্পের পরবর্তী ধাপের কাজ শুরুর আগে প্রথম ধাপের সফলতা কাজে লাগাতে হবে।

অনুষ্ঠানে জানানো হয়, সিমস প্রকল্পটি কুমিল্লা, নরসিংদী ও চট্টগ্রামের মোট ২৩ উপজেলায় বাস্তবায়িত হয়েছে। এর মাধ্যমে প্রায় ১০ লাখ মানুষকে নিরাপদ অভিবাসন বিষয়ে সচেতন করা সম্ভব হয়েছে, প্রায় এক লাখ সম্ভাব্য অভিবাসী মানুষকে অভিবাসন বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার উপায় সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়েছে, প্রায় সাড়ে তিন হাজার পরিবারকে আর্থিক ব্যবস্থাপনা বিষয়ে প্রশিক্ষণ ও তাদের ক্ষুদ্র ব্যবস্যা শুরু করার জন্য বাজারব্যবস্থার সঙ্গে সম্পৃক্ত করা হয়েছে।

বিজ্ঞাপন

কর্মশালায় আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার প্রতিনিধি, উন্নয়ন সহযোগী, শিক্ষাবিদ, উন্নয়ন বিশেষজ্ঞ ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তারা অংশ নেন।

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন