বিজ্ঞাপন

গাজায় নিহত বেড়ে ৩২৭০৫, স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান ৩ দেশের

March 31, 2024 | 12:01 pm

আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের গাজা শহরের ত্রাণ সহায়তার জন্য অপেক্ষমান ফিলিস্তিনিদের ওপর আবারও হামলা চালিয়েছে ইসরাইলের সামরিক বাহিনী। এ ঘটনায় ১৭ জন নিহত হয়েছেন এবং আরও ৩০ জন আহত হয়েছেন। এতে করে চলমান ইসরাইলের হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে ৩২ হাজার ৭০৫ জনে দাঁড়িয়েছে। এ পরিস্থিতিতে স্থায়ী যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে ফ্রান্স, কাতার ও জর্ডান। খবর আলজাজিরা।

বিজ্ঞাপন

কয়েক সপ্তাহ ধরে গাজা শহরের ওই মোড়ে ত্রাণ সহায়তার জন্য জড়ো হচ্ছেন ফিলিস্তিনিরা। কিন্তু গত জানুয়ারি থেকে এসব জমায়েতে হামলা চালিয়ে আসছে ইসরাইল।

এর আগে, প্যালেস্টাইন রেড ক্রিসেন্ট জানিয়েছিল, গত শুক্রবার (২৯ মার্চ) একই গোলচত্বরে ত্রাণ বিতরণের সময় গুলিতে পাঁচ ফিলিস্তিনি নিহত হয়েছেন। সেখানে ময়দা ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহকারী ট্রাকের জন্য অপেক্ষা করছিলেন তারা।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ত্রাণ বিতরণের জন্য ফিলিস্তিনের তত্ত্বাবধানকারী বাতাসে গুলি চালায়, কিন্তু এ সময় ইসরাইলি সৈন্যরাও গুলি চালায়। এতে হতাহতের ঘটনা ঘটে। এছাড়া কিছু লোক চলন্ত ট্রাক থেকে খাবার নেওয়ার চেষ্টা করলে আহত হন।

বিজ্ঞাপন

এদিকে গাজায় স্থায়ী যুদ্ধবিরতির জন্য ইসরাইল ও হামাসের প্রতি আহ্বান জানিয়েছে ফ্রান্স, কাতার ও জর্ডান। দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা গাজায় ‘অবিলম্বে এবং স্থায়ী যুদ্ধবিরতি’ এবং হামাসের হাতে বন্দি থাকা সবার মুক্তির আহ্বান জানিয়েছেন। শনিবার (৩০ মার্চ) মিশরের রাজধানী কায়রোতে বৈঠকের পর এই আহ্বান জানান তারা।

এক যৌথ সংবাদ সম্মেলনে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন সেজোর্নও বলেছিলেন, তার সরকার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধের ‘রাজনৈতিক’ সমাধানের জন্য একটি খসড়া প্রস্তাব পেশ করবে।

তিনি আরও বলেন, ওই প্রস্তাবনায় ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের ‘দুই-রাষ্ট্র সমাধানের সমস্ত মানদণ্ড’ অন্তর্ভুক্ত থাকবে। তবে এই শান্তির প্রস্তাবনাটি আন্তার্জাতিক সম্প্রদায় কর্তৃক স্বীকৃত হলেও ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার তা বারবার প্রত্যাখ্যান করে আসছে।

বিজ্ঞাপন

এদিকে গাজায় ইসরাইলের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩২ হাজার ৭০৫ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে নারী ও শিশুদের সংখ্যাই বেশি। এছাড়া আহত হয়েছেন অন্তত ৭৫ হাজার ১৯০ জন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর হামাসের যোদ্ধারা আশ্চর্যজনকভাবে ইসরাইলে হামলা চালায়। এতে করে অন্তত ১ হাজার ২০০ ইসরাইলি নিহত হয়। এছাড়া ২৫৩ জনকে জিম্মি করে। এরপরই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে গাজায় হামলা শুরু করে ইসরাইল। তবে এই হামলায় নিরীহ ফিলিস্তিনিরাই নিহত হচ্ছেন।

সারাবাংলা/এনএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন