বিজ্ঞাপন

৪ বিভাগে বইছে তাপপ্রবাহ, থাকতে পারে আরও ৩ দিন

April 3, 2024 | 11:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানী ঢাকাসহ দেশের চার বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ আরও বিস্তার লাভ করতে পারে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি হওয়ার কারণে অস্বস্তিও বাড়তে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর পূর্বাভাসে বলছে, চার বিভাগের ওপর দিয়ে তাপপ্রবাহ বুধবার (৩ এপ্রিল) থেকে পরবর্তী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

বুধবার আবহাওয়া অধিদফতরের উপপরিচালকের পক্ষে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদের সই করা এক সতর্কবার্তায় এ তথ্য জানানো হয়েছে।

এ ছাড়া চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাস আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এপ্রিলে ছয়টির মতো তাপপ্রবাহের শঙ্কা রয়েছে। এর মধ্যে একটি হতে পারে অতি তীব্র। এ সময় তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যেতে পারে।

বিজ্ঞাপন

এদিকে বৃহস্পতিবারের (৪ এপ্রিল) পূর্বাভাস বলছে, লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানকরছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়েছে, কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলাসহ ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্য এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ার অবস্থা বলছে, বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে এবং তাপমাত্রা কমতে পারে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় চুয়াডাঙ্গা ও ঈশ্বরদীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর। সর্বনিম্ন তাপমাত্রা ছিল নীলফামারীর ডিমলাতে— ১৮ ডিগ্রি সেলসিয়াস।

সারাবাংলা/জেআর/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন