বিজ্ঞাপন

বিশ্বকে অভিযোজনে সফলতা জানাতে ৪ দিনের ন্যাপ এক্সপো শুরু সোমবার

April 21, 2024 | 10:28 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের সঙ্গে অভিযোজন করতে গিয়ে সে সাফল্য অর্জন করেছে, তা বিশ্ববাসীকে জানাতে ‘ন্যাশনাল অ্যাডাপটেশন প্ল্যান (ন্যাপ) এক্সপো ২০২৪’ আয়োজন করেছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। সোমবার (২২ এপ্রিল) শুরু হয়ে এই ন্যাপ এক্সপো চলবে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) পর্যন্ত।

বিজ্ঞাপন

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) সোমবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই এক্সপো উদ্বোধন করবেন। জাতিসংঘের জলবায়ু পরিবর্তন ফ্রেমওয়ার্ক কনভেনশনের (ইউএনএফসিসিসি) নির্বাহী সচিব সাইমন স্টিয়েল এ সময় উপস্থিত থাকবেন।

রোববার (২১ এপ্রিল) ন্যাপ এক্সপো-২০২৪ উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী এসব তথ্য জানান।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ন্যাপ এক্সপো ২০২৪ আয়োজনে অংশ নিতে ১০৪টি দেশের ৩৮৩ জন ইউএনএফসিসিতে নিবন্ধন করেছেন। এ ছাড়া দেশের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও সংস্থার প্রতিনিধি, জলবায়ু বিশেষজ্ঞ, এনজিওর প্রতিনিধি, স্বেচ্ছাসেবক শিক্ষার্থীসহ ৫৫০ জন অংশ নেবেন সম্মেলনে।

বিজ্ঞাপন

মন্ত্রী সাবের চৌধুরী বলেন, ন্যাপ এক্সপো একটি আন্তর্জাতিক ফোরাম যেখানে বিভিন্ন দেশ, সংস্থা ও অন্যান্য সংশ্লিষ্ট অংশীজনরা ন্যাপ প্রণয়ন ও বাস্তবায়নের ক্ষেত্রে পারস্পরিক যোগাযোগ ও অভিজ্ঞতা বিনিময় করে। এই এক্সপো উন্নয়নশীল দেশগুলোর ন্যাপ প্রণয়ন ও বাস্তবায়নের প্রক্রিয়ার সঙ্গে সম্পর্কিত প্রশিক্ষণেরও আয়োজন করবে।

মন্ত্রী জানান, এ সম্মেলনে মোট ২৩টি স্টল থাকবে, যেগুলোতে বিভিন্ন দেশের অভিযোজনমূলক কর্মকাণ্ড প্রদর্শন করা হবে। এ ছাড়াও চার দিনে ৩৪টি সেশনে বিশেষজ্ঞরা ট্রান্সফরমেশনাল অ্যাডাপটেশন, ফিনান্সিয়াল মেকানিজম, অ্যাডাপ্টেশন অ্যাকটিভিটি মনিটরিং অ্যান্ড ইভালুয়েশন টুলস, জেন্ডার রেস্পন্সিভ অ্যাডাপটেশন ইত্যাদি বিষয়ে আলোচনা করবেন। বাংলাদেশের জন্য বরাদ্দ করা ১৩টি স্টলে জলবায়ু অভিযোজনের বিভিন্ন দিক তুলে ধরা হবে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরএফ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন