বিজ্ঞাপন

দেশজুড়ে তাপপ্রবাহ অব্যাহত, চলবে আরও কয়েকদিন

April 23, 2024 | 3:13 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানী ঢাকার তাপমাত্রা কিছুটা কমলেও খুলনা, যশোর, চাঁপাইনবাবগঞ্জের ওপর দিয়ে টানা ৪ দিন ধরে তীব্রপ্রবাহ বয়ে যাচ্ছে। তাপমাত্রা বাড়তি অনুভূত হচ্ছে দেশের অন্তত ৫৪ জেলায়। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, গ্রীষ্ম মৌসুমে এটা স্বাভাবিক তাপমাত্রা, যদিও বিগত বছরগুলোর তুলনায় দুই বছর ধরে উষ্ণায়ন বাড়ছে। এই পরিস্থিতি সহ্য করতে হবে আরও কয়েকদিন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ এপ্রিল) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, খুলনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। ময়মনসিংহ, মৌলভীবাজার ও রাঙ্গামাটি জেলাসহ ঢাকা, রংপুর ও বরিশাল বিভাগ এবং রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

এসময় সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানিয়েছেন বুধবারও (২৪ এপ্রিল) চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুল্ক থাকতে পারে। তবে বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

বিজ্ঞাপন

এসময়ে সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

আর বৃহস্পতিবারের (২৫ এপ্রিল) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে বিরাজমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। আর সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তবে বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থা বলছে, তাপপ্রবাহের সামান্য পরিবর্তন হতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন